নতুন রেল প্রকল্প, ২১৭০ কোটি বরাদ্দ করল কেন্দ্র! হাওড়া থেকে আরও সহজ মুম্বই, দিল্লি সফর

Published on:

trains railway project

কলকাতাঃ লোকসভা ভোট মিটতে না মিটতেই এবার বাংলাকে বিরাট উপহার দিল কেন্দ্রীয় সরকার। এমনিতে নানা ইস্যুকে ঘিরে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ জানিয়ে আসছে পশ্চিমবঙ্গ সরকার। বিভিন্ন খাতে কোটি কোটি টাকা আটকে রেখেছে কেন্দ্র বলে আক্রমণ করেছে শাসক দল। কিন্তু এরই মাঝে রীতিমতো কপাল খুলে গেল বাংলার। কারণ পশ্চিমবঙ্গের পেছনে এবার ২১৭০ কোটি টাকা খরচ করার অনুমোদন দিল মোদী সরকার। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। আগামী দিনে বাংলার রূপই বদলে যাবে বলে মনে করছে বিশিষ্ট মহল।

বাংলার জন্য বরাদ্দ ২১৭০ কোটি টাকা

আসলে কেন্দ্রীয় সরকার বাংলা সহ বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে মেগা রেল প্রোজেক্টের ঘোষণা করেছে। সেখানে বাংলার জন্যই শুধুমাত্র ২১৭০ কোটি টাকা মতো খরচ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এমনিতে যত সময় এগোচ্ছে ততই দেশের রেল ব্যবস্থায় নানারকম বিপ্লব আনছে কেন্দ্রীয় সরকার। বর্তমান সময়ে রেলে ভ্রমণ করা একপ্রকার মাখনের মতো সমান হয়ে গিয়েছে। এই সুখের হাত থেকে বঞ্চিত হয়নি বাংলাও। কারণ বাংলাতেও চলছে বন্দে ভারত এক্সপ্রেসের মতো সেমি হাইস্পিড এবং প্রিমিয়াম ট্রেন। কিন্তু এখানেই শেষ নয়, আগামী দিনে বাংলায় একের পর এক রেল প্রকল্প তৈরি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে খবর।

বড় চমক কেন্দ্রের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ক্যাবিনেট কমিটি প্রায় ৬,৪৫৬ কোটি টাকার তিনটি মেগা রেল প্রকল্পের অনুমোদন দিয়েছে। ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ ও ছত্তিশগড় এই চারটি রাজ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। অনুমোদিত প্রকল্পগুলির মধ্যে দুটি নতুন রেললাইন এবং একটি মাল্টি-ট্র্যাকিং প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে বলে খবর। দেশের সাতটি জেলা জুড়ে ভারতীয় রেল নেটওয়ার্ক প্রায় ৩০০ কিলোমিটার সম্প্রসারণ করবে। প্রকল্পগুলি পিএম-গতি শক্তি জাতীয় মাস্টার প্ল্যানের সাথে সংযুক্ত করা হয়েছে। জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল, সরডেগা-ভালুমুডা ডাবল লাইন প্রকল্প এবং বারগড়-নোয়াপাড়া নয়া লাইন প্রকল্পের অনুমোদন দিয়েছে কেন্দ্র।

সরডেগা-ভালুমুডা ডাবল লাইন প্রকল্প

প্রথমেই আলোচনা করা যাক এই লাইন প্রকল্প নিয়ে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ওড়িশার সুন্দরগড় জেলার সরডেগা এবং ছত্তিশগড়ের রায়গড় জেলার ভালুমুড়ার মধ্যে সেই ৩৭ কিমি ডবল লাইন প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। এর জন্য খরচ হবে ১,৩৬০ কোটি টাকা। সেইসঙ্গে বহু কর্মী নিয়োগও করা হবে। হাওড়া-মুম্বই করিডরের ক্ষেত্রে অত্যন্ত ঝাসুগুড়া থেকে বিলাসপুর সেকশন। আর সেই সেকশনের সমান্তরালভাবে সরডেগা-ভালুমুডা প্রকল্প তৈরি করা হচ্ছে।

WhatsApp Community Join Now

জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল তৃতীয় লাইন

এরপর আলোচনা করা যাক জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল (চাণ্ডিল-আনাড়া-দামোদর) তৃতীয় লাইন প্রকল্পের বিষয়ে। সরকারি সূত্রে খবর, এটি পশ্চিমবঙ্গের পুরুলিয়া এবং বর্ধমানে সেই তৃতীয় লাইন তৈরির কাজ চলবে। সেইসঙ্গে কাজ হবে ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম জেলায়। এক্ষেত্রে কেন্দ্রের খরচ হবে ২,১৭০ কোটি টাকা। অর্থাৎ বাংলার কপাল খুলে যাবে। রেলমন্ত্রী দাবি করেছেন, জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল তৃতীয় লাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এর জেরে হাওড়া-মুম্বই এবং হাওড়া-দিল্লি যাওয়া আরও সহজ হয়ে উঠবে আগামী দিনে। উপকৃত হবে উত্তর-পূর্ব ভারত এবং ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়ের মতো রাজ্য।

বারগড়-নোয়াপাড়া নয়া লাইন প্রকল্প

রেলমন্ত্রী জানিয়েছেন, বারগড় হল ওড়িশার ধানের ভাণ্ডার। সেখান থেকে ছত্তিশগড়ের নোয়াপাড়া পর্যন্ত নয়া লাইন তৈরি হওয়ার পরে পশ্চিম এবং দক্ষিণ ভারতে সহজেই চাল পাঠানো যাবে। এই প্রকল্পের জন্য কেন্দ্রের খরচ হবে ২,৯২৬ কোটি টাকা।

সঙ্গে থাকুন ➥
X