উত্তাল হবে সমুদ্র, বইবে ঝোড়ো হাওয়া, দক্ষিণবঙ্গের ৬ জেলায় ধেয়ে আসছে প্রবল দুর্যোগ

Published on:

bay of bengal

কলকাতাঃ আর মাত্র কয়েক ঘন্টা, ব্যস তারপরেই মুড বদলে যেতে চলেছে বাংলার আবহাওয়ার। সকাল থেকেই শহর কলকাতা থেকে শুরু করে বাংলার আকাশ কালো মেঘের আনাগোনা লক্ষ্য করা গিয়েছে। সেইসঙ্গে বইছে ফুরফুরে হাওয়াও। যেকোনও মুহূর্তে বৃষ্টি নামবে বলে আশঙ্কা করা হচ্ছে। আলিপুর হাওয়া অফিসের তরফে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি সুস্পষ্ট নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এদিকে এই নিম্নচাপের প্রভাবে উত্তাল থাকতে পারে রাজ্যের উপকূলবর্তী সমুদ্র এটি কযেক ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

সবথেকে উদ্বেগের বিষয় হল, এই নিম্নচাপের বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে প্রায় দুই থেকে তিন মিটারের উঁচু ঢেউ এবং কোথাও কোথাও ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। যে কারণে আপাতত কয়েকদিন মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে আজ শনিবার অর্থাৎ মাসের শেষ দিনে বাংলার আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে জেনে নিন।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ প্রথমেই আলোচনা করা যাক সারাদিন উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে ব্যাপারে। হাওয়া অফিসের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পঙ জেলায়। এই ৫ জেলায় হলুদ সতর্কতা জারি ককরা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

এবার আসা যাক আজে সারাদিন দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে ব্যাপারে। বুলেটিন অনুযায়ী, নিম্নচাপের প্রভাবে আজ কলকাতা, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X