৫০ কিমি বেগে ঝড়, অতি ভারী বৃষ্টি দক্ষিণের ৭ জেলায়! আবহাওয়ার বিরাট আপডেট

Published on:

heavy rain south bengal

কলকাতাঃ বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া ভারী বৃষ্টি যেন থামারই নাম নিচ্ছে না। একটানা বৃষ্টিতে ভিজছে কলকাতা শহর হল বাংলার একের পর এক জেলা। এক কথায় নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের ঠ্যালায় বাংলার আবহাওয়ার ব্যাপক ভোলবদল ঘটে গিয়েছে। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, একটি গভীর নিম্নচাপ পটুয়াখালী দিয়ে বাংলাদেশে স্থলভাগে প্রবেশ করেছে। এটি বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূল থেকে এই গভীর নিম্নচাপ পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগিয়ে আসছে। আর এর দাপটেই আপাতত আজ শনিবার এবং আগামীকাল রবিবার অবধি বাংলার জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। তবে আজ সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে কোনো ধারণা আছে? যদি না জেনে থাকেন জেনে নিন এক নজরে।

নিম্নচাপের দাপটে ধেয়ে আসছে বৃষ্টি

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বাংলাদেশের বরিশালের ওপর অবস্থানরত গভীর নিম্নচাপ বর্তমানে আরো কিছুটা শক্তি বৃদ্ধি করছে। এই নিম্নচাপ আরও শক্তি কিছুটা বৃদ্ধি করে পশ্চিম উত্তর-পশ্চিমের দিকে অগ্রসর হবে এবং দুপুরের মধ্যে কলকাতায় প্রবেশ করবে। এই অতি গভীর নিম্নচাপের প্রভাবে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

তবে বেশি বৃষ্টিপাত হবে উপকূলবর্তী জেলা সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। উত্তাল থাকবে সমুদ্র। আপাতত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সকলকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আই শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং হুগলিতে। এছাড়া ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে প্রসঙ্গে। জানা গিয়েছে, নিম্নচাপের দাপটে আজ উত্তরবঙ্গের সবকটি জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর অ দক্ষিণ দিনাজপুর জেলায়।

সঙ্গে থাকুন ➥
X