বইবে ৬০-৭০ কিমি বেগে হাওয়া, সপ্তাহের শুরুতেই বাংলার ৬ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

Published on:

south bengal weather rain

কলকাতাঃ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গভীর নিম্নচাপের জেরে গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি হচ্ছে বাংলাজুড়ে। আর এই নিম্নচাপের দাপট এখনও অব্যাহত রয়েছে। এর জেরে সোমবার অর্থাৎ সপ্তাহের প্রথম দিনও কলকাতা সহ সমগ্র বাংলায় ব্যাপক বৃষ্টিপাত হবে। IMD জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপটি বিগত কয়েক ঘণ্টায় ৫-৬ কিলোমিটার বেগে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়েছে। এরপর এটি ধীরে ধীরে দুর্বল হয়ে ঝাড়খণ্ড ও উত্তর ছত্তিশগড় হয়ে প্রায় পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে খবর।

শুধু নিম্নচাপই নয়, অন্যদিকে মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়েছে রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার রাত থেকে সেই যে বৃষ্টি শুরু হয়েছেন তা আজ সোমবারও অব্যাহত রয়েছে। এদিকে আজ সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বেশ কয়েকটি জেলাতে অতি ভারী বৃষ্টির সতর্কতা। তবে আজ থেকে আবার দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ সোমবার ঝাড়গ্রাম, পুরুলিয়া, কলকাতায় ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা থাকবে শনিবার পর্যন্ত।

এদিকে গভীর নিম্নচাপের দাপটে উত্তাল হয়ে উঠেছে উত্তর বঙ্গোপসাগর। হাওয়া অফিসের ইঙ্গিত অনুযায়ী, ৫০ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দমকা ঝোড়ো বাতাস বইবে। ফলে আজ সোমবার অবধি বাংলা ও ওড়িশার গভীর সমুদ্রে মৎস্যজীবীদের যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে। মৌসম ভবন জানাচ্ছে, আজ সোমবার থেকে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ির মতো পার্বত্য এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি এলাকায় যেমন আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কমবে।

সঙ্গে থাকুন ➥
X