ফের নিম্নচাপ, বিশ্বকর্মা পুজোয় আট জেলায় বৃষ্টি! আজকের আবহাওয়া

Published on:

weather nimnochap

কলকাতাঃ আপাতত নিম্নচাপের দাপট বাংলার আকাশ থেকে কেটে গিয়েছে। তবে আপনি যদি ভেবে থাকেন আপাতত বৃষ্টি বা বজ্রবিদ্যুতের হাত থেকে রেহাই প্ৰয়ে গেলেন তাহলে ভুল ভাবছেন। আজ মঙ্গলবার অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় দিনেও কলকাতা শহর সহ রাজ্যের অধিকাংশ জেলায় ব্যাপক বৃষ্টি হবে বলে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া অফিস। আজ আবার বিশ্বকর্মা পুজোর দিন। আজ বাংলার আকাশ সাধারণত কখনো রোদ আবার আংশিক মেঘলা থাকবে। সেইসঙ্গে কখনও মাঝারি তো আবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপনিও কি আজ বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করছেন? তাহলে এক নজরে জেনে নিন সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে।

ফের নিম্নচাপের আশঙ্কা

আবারো একবার কিন্তু বাংলা ও বাংলাদেশে নিম্নচাপের দাপট দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে হাওয়া অফিস। আবহাওয়া অফিস সূত্রে খবর, পশ্চিম প্রশান্ত মহাসাগরে ফিলিপাইনের কাছে একটি নিম্নচাপ তৈরি হয়েছে যা আগামী পাঁচ দিনে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটি পরবর্তী পর্যায়ে ইন্দো চায়না অঞ্চল অতিক্রম করে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে পতিত হতে পারে। আগামী ২৩ থেকে ২৯ শে সেপ্টেম্বর এর মধ্যে ফের শক্তিশালী নিম্নচাপ তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। আর এই নিম্নচাপের প্রভাব ফেলতে পারে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

আইএমডি জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপর গভীর নিম্নচাপটি গত ৬ ঘন্টার মধ্যে ২০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে পশ্চিম দিকে সরে গেছে এবং ১৬ সেপ্টেম্বর ঝাড়খণ্ডের উপর কেন্দ্রীভূত হয়ে রাঁচির (ঝাড়খণ্ড) পশ্চিমে, ডাল্টনগঞ্জ (ঝাড়খণ্ড) থেকে প্রায় ১৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, অম্বিকাপুর (ছত্তিশগড়) থেকে ২০০ কিলোমিটার পূর্বে এবং চুর্ক (উত্তর প্রদেশ) থেকে ২৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। এটি ঝাড়খণ্ডের উপর দিয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং আগামী ১২ ঘন্টায় দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর ছত্তিশগড় এবং পূর্ব মধ্যপ্রদেশ অতিক্রম করবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

‘বিদায়ী’ নিম্নচাপের দাপটে আজ বৃষ্টি হতে পারে বাঁকুড়া, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। উপকূলে বইবে ৫০-৬০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। উত্তাল থাকবে সমুদ্র।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এয়ার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। জানা গিয়েছে, আজ উত্তরবঙ্গের তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি পরিমানে বৃষ্টি হতে পারে। এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পঙ ও জলপাইগুড়ি জেল।

সঙ্গে থাকুন ➥
X