আবারও বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ! ২৪ তারিখ থেকে বৃষ্টিতে ভিজবে বাংলা, আজকের আবহাওয়া

Published on:

weather

প্রীতি পোদ্দার: নিম্নচাপের প্রভাবে গত সপ্তাহের শুক্রবার থেকে টানা বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। রীতিমত পশ্চিমের এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে সোমবার সন্ধ্যার পর থেকে খানিক বদলেছে সেই আবহাওয়া। তবে বৃষ্টির দুর্যোগ এখনই কাটছে না। ফের পুজোর আগেই আরও একবার রণমূর্তী ধারণ করতে চলেছে নিম্নচাপ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে উত্তর আন্দামান সাগরে নতুন করে তৈরি হচ্ছে একটি ঘূর্ণাবর্ত। আজ সেই ঘূর্ণাবর্ত আরও জলীয় বাষ্প সঞ্চয় করে শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে এগোবে। আশঙ্কা করা হচ্ছে সেটির নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এরপর আগামী ২৩ সেপ্টেম্বর সেটি সুস্পষ্ট নিম্নচাপের আকার ধারণ করবে। এবং আগামী ২৪ সেপ্টেম্বর থেকে নতুন করে বৃষ্টিপাত বাড়বে দক্ষিণবঙ্গে। অর্থাৎ বলা যায় পুজোর আগে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা মিলবে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মূলত আকাশ পরিষ্কার থাকবে। শরতের নীল আকাশে সাদা মেঘের সারি দেখা যাবে। ঝলমলে পরিবেশ থাকবে। তবে কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। কিন্তু কোথাও ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই ৷ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশি থাকবে। তাই সারাদিন অসহ্য গরমের মধ্যেই কাটবে। পাশাপাশি রোদের তাপও বেশ বাড়বে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৪ ডিগ্রি বেশি ৷ সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের চেয়ে ২.৩ ডিগ্রি বেশি ৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বোচ্চ ৯৪ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার উত্তরবঙ্গের পাঁচটি জেলায় যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার অঞ্চলে একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি তিনটি জেলায় অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আবহাওয়া একেবারে শুষ্ক থাকবে।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। সেদিন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম অঞ্চলে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। অন্যদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

সঙ্গে থাকুন ➥
X