মানিক, অনুব্রত ছাড়া পুজোর আগে জেল্মুক্তি ৪ হেভিওয়েটের! এখনও কারা রয়েছেন গারদে?

Published on:

prison

প্রীতি পোদ্দার, কলকাতা: চলতি বছর লোকসভা নির্বাচনের অনেক আগেই রাজ্যে একাধিক দুর্নীতিযুক্ত মামলার মুখোমুখি হয়েছেন শাসকদলের হেভিওয়েট নেতারা। চাকরি দুর্নীতি থেকে শুরু করে গরু পাচার এবং রেশন দুর্নীতি সমস্ত মামলায় রীতিমত হাই কোর্টের কাছে একের পর এক ধাক্কা খেয়েই চলেছে রাজ্য সরকার। তবে এবার হয়তো সেই রাজ্য সরকারের দুর্নীতির ঝুলি খানিকটা হালকা হতে চলেছে। পুজোর আগেই জেলমুক্ত হয়ে বাড়ি ফিরতে চলেছেন নেতারা। পুরোনো আনন্দে ফের রাজত্ব করতে চলেছেন তাঁদের এলাকায়।

জেলমুক্ত কেষ্ট!

গতকাল অর্থাৎ শুক্রবার, দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট থেকে গরু পাচার মামলায় জামিন পেলেন বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। ২০২২ সালের ১১ আগস্ট গরু পাচার মামলায় অনুব্রতকে গ্রেফতার করেছিল CBI। পরে ২০২৩ সালে ওই মামলাতেই তাঁর কন্যাকে গ্রেফতার করে ED। তার পর তিহাড় জেলে ঠাঁই হয়েছিল দুইজনের। কিছু দিন আগে তাঁর কন্যা সুকন্যা মণ্ডল এর জামিন হয়েছে। কিন্তুবার বার জামিন চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন অনুব্রত। এর আগে CBI এর মামলায় জামিন পেয়েছিলেন অনুব্রত মণ্ডল। এ বার ED র মামলাতেও তাঁর জামিন মঞ্জুর হয়েছে। ১০ লক্ষ টাকার বন্ডে তাঁর জামিন মঞ্জুর হয়েছে। ফলে পুজোর আগেই ঢাক ঢোল পিটিয়ে বীরভূমে ফিরবেন ঘরের ছেলে কেষ্ট।

২৩ মাস পর জামিন মুক্ত মানিক

এর আগে চলতি মাসে ১২ তারিখ জামিন পেয়েছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। এবং ১৩ তারিখ জেল থেকে ছাড়া পেয়েছিলেন তিনি। প্রায় দু বছর আগে অর্থাৎ ২০২২ সালের ১১ অক্টোবর মানিককে গ্রেফতার করেছিল ED। এরপর প্রেসিডেন্সি জেলে তাঁর ঠাঁই হয়। জামিনের আবেদন নিয়ে মানিক এর আগে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু শীর্ষ আদালত মানিকের জামিন মঞ্জুর করেনি। এমনকি তাঁর স্ত্রী এবং পুত্রকেও হেফাজতে নেওয়া হয়েছিল। হাই কোর্ট পরে তাঁর স্ত্রী শতরূপা ভট্টাচার্যকে জামিন দেয়। এবং মানিকের পুত্র শৌভিক জামিন পান সুপ্রিম কোর্ট থেকে। কিন্তু মানিকের জামিন হয়নি। অবশেষে ২৩ মাস পরে তাঁর জামিন মঞ্জুর হয়।

আরও পড়ুনঃ আবারও বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ! ২৪ তারিখ থেকে বৃষ্টিতে ভিজবে বাংলা, আজকের আবহাওয়া

তবে এখনও কারাবন্দি বেশ কয়েকজন হেভিওয়েট নেতা। আর সেই তালিকায় সবচেয়ে উল্লেখযোগ্য প্রাক্তন দুই মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও জ্যোতিপ্রিয় মল্লিক। ২০২১ সালের জুলাই মাসে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ED র হাতে গ্রেপ্তার হয়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়। এবং গত বছর রেশন দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেপ্তার হন প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X