নম্বর প্লেট ছাড়া স্কুটি বা বাইক চালানো অপরাধ নয়! নজিরবিহীন রায় হাইকোর্টের

Published on:

bike without number plate

দেবপ্রসাদ মুখার্জী: আজকাল ছোটখাটো দূরত্ব হোক বা দূরের কোনো গন্তব্য- স্বাধীনভাবে যাতায়াত করতে আমরা কমবেশি সকলেই বাইক ব্যবহার করতে পছন্দ করি। সেই কারণে এখন বাইকের চাহিদা ও বিক্রি- দুইই বৃদ্ধি পাচ্ছে। তবে বাইক নিয়ে রাস্তায় বেরোনোর আগে ট্রাফিক আইন সম্পর্কে আমাদের সকলেরই জেনে রাখা দরকার। নাহলে জরিমানা গুনতে হবে। আর এবার ট্রাফিক আইন সম্পর্কিত এক মামলায় নজিরবিহীন রায় দিলো হাইকোর্ট।

সম্প্রতি, তেলেঙ্গানা হাইকোর্ট ট্রাফিক আইন ভঙ্গ সংক্রান্ত একটি মামলায় গুরুত্বপূর্ণ রায় দিয়েছে। এই রায়ে আদালত জানিয়েছে যে, নম্বর প্লেট ছাড়া টু-হুইলার স্কুটি বা বাইক চালানো কারও সাথে প্রতারণা করা নয়। তেলেঙ্গানা হাইকোর্টের বিচারপতি কে সুজানা-র বেঞ্চ এই মামলায় IPC-র ধারা 420 অনুযায়ী দায়ের করা একটি FIR বাতিল করার নির্দেশ দিয়েছে। কারণ ভারতীয় দণ্ডবিধির এই বিশেষ ধারা প্রতারণা বা অসৎ উদ্দেশ্যে কাউকে ঠকানোর জন্য প্রযোজ্য হয়।

নম্বর প্লেটবিহীন গাড়ির বিরুদ্ধে পুলিশের FIR

তেলেঙ্গানা রাজ্যে দায়ের হওয়া এই মামলায়, পুলিশ আদালতকে জানিয়েছিল যে চারমিনার এলাকায় এক টু-হুইলার চালককে চেকিংয়ের জন্য থামানো হয়েছিল। তল্লাশি করার পর দেখা যায় যে ওই চালকের টু-হুইলারে কোনও নম্বর প্লেট নেই। এরপর তাঁর বিরুদ্ধে IPC-র 420 ধারা এবং মোটর ভেহিকল আইনের Section 80(a)-এর অধীনে এফআইআর দায়ের করা হয়েছিল। পুলিশের দায়ের করা ওই এফআইআর-কে চ্যালেঞ্জ জানিয়ে ওই টু-হুইলারের মালিক তেলেঙ্গানা হাইকোর্টে আবেদন করেছিলেন।

FIR বাতিল করে নজিরবিহীন রায় হাইকোর্টের

তেলেঙ্গানা হাইকোর্টে এই মামলার শুনানির সময় বিচারপতির বেঞ্চ পুলিশের যুক্তির শোনার পর, মোটর ভেহিকল আইনের Section 80(a)-এর প্রতি গুরুত্ব দেয়। এই ধারায় গাড়ির নিবন্ধনের জন্য আবেদন করার বিষয়ে বলা হয়েছে। কিন্তু নম্বর প্লেট ছাড়া গাড়ি চালানোর বিষয়ে কোনও স্পষ্ট নির্দেশনা নেই। সেই কারণে FIR বাতিল করে আদালত। আদালত রায়ে স্পষ্টভাবে বলেছে যে, উক্ত মামলায় টু-হুইলারের চালক তার গাড়ি নম্বর প্লেট ছাড়াই চালাচ্ছিলেন, যা কোনওভাবেই প্রতারণার আওতায় পড়ে না। আদালত আরও বলেছে যে, FIR-এ IPC-র ধারা 420-র অধীনে মামলা করা হলেও, অভিযুক্ত ব্যক্তি কার সাথে প্রতারণা করেছে, তা উল্লেখ করা হয়নি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X