অনুব্রতর পর হতে পারে জ্যোতিপ্রিয়রও জামিন, তার আগে মোক্ষম চাল দিয়ে দিল ED

Published on:

jyotipriya mallick

প্রীতি পোদ্দার, কলকাতা: গতকাল সিবিআইয়ের পর এবার ইডির মামলায় জামিন পেলেন অনুব্রত মণ্ডল ওরফে কেষ্ট। গতকাল অর্থাৎ শুক্রবার বিকেলে দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে গরু পাচার মামলায় বিচারক তাঁর জামিন অবশেষে মঞ্জুর করেন। জানা গিয়েছে আজ তিহাড় জেল থেকে ছাড়া পেতে চলেছেন তিনি। অর্থাৎ এবছরের পুজো জেলে নয় বীরভূমের বাড়িতেই কাটাবে কেষ্ট। স্বভাবতই এই খবরে উচ্ছ্বসিত বোলপুরের তৃণমূল শিবির। কিন্তু অন্যদিকে এখনও আটকে বালু ওরফে জ্যোতিপ্রিয় মল্লিক।

গত বছর ২৬ অক্টোবর রেশন দুর্নীতিকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। শুধু তিনি নন, রেশন দুর্নীতি মামলার তদন্তে নেমে অন্যতম অভিযুক্ত বাকিবুর রহমান থেকে শুরু করে শঙ্কর আঢ্যকেও গ্রেফতার করেছিল ED। কিন্তু তদন্তকারি সংস্থা ঠিক সময়মতো তথ্য-প্রমাণ দাখিল করতে না-পারায় ইতিমধ্যেই জামিন পেয়ে গিয়েছেন বাকিবুর-শঙ্কর দু’জনেই। এবার ED র আশঙ্কা বাড়ছে যে অনুব্রত মন্ডলের মত যেন জ্যোতিপ্রিয় মল্লিকের জামিন না হয়।

রেশন দুর্নীতি সংক্রান্ত মূল মামলার শুনানিতে দৃষ্টি আকর্ষণ ED-র

যদিও এর আগে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের পরিবার একাধিকবার আদালতে জামিনের আবেদন জানিয়েছিল। কিন্তু কোনো ক্ষেত্রেই জামিনের আবেদন মঞ্জুর করেনি আদালত। এদিকে গতকাল অর্থাৎ শুক্রবার রেশন দুর্নীতি সংক্রান্ত মূল মামলার শুনানি চেয়ে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেছে ED। এর আগে রেশন দুর্নীতি নিয়ে রাজ্যের যেসব থানায় অভিযোগ দায়ের হয়েছে তার প্রেক্ষিতে রাজ্যের তদন্তে স্থগিতাদেশ জারি করেছিলেন বিচারপতি জয় সেনগুপ্ত। এরপর তিনবার বেঞ্চ পরিবর্তন হলেও মূল মামলার নিষ্পত্তি হয়নি।

রেশন দুর্নীতিতে মোট ৮৭ টি অভিযোগ দায়ের!

সেই কারণেই গতকাল ED বিচারপতিকে জানায় যে রেশন দুর্নীতি সংক্রান্ত মামলায় তদন্তের জন্য রাজ্য পুলিশ ২৯১৬ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত মোট ৬টি FIR দায়ের করেছে । কিন্তু রাজ্য পুলিশ তেমন ভাবে তদন্ত কিছুই করেনি আসলে রাজ্যের মন্ত্রী ও প্রভাবশালীরা জড়িত থাকায় পুলিশ কিছু করেনি এমনই দাবি ED-র। কিন্তু রেশন দুর্নীতিতে ED যেহেতু তদন্ত করছে, সেই জন্য সমস্ত মামলা তাদের হাতেই দেওয়ার দাবি জানিয়েছিল এদিন । এরপর বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চে রাজ্যের রিপোর্ট তলব করে জানতে চাওয়া হয় যে, রাজ্য রেশন দুর্নীতি মামলায় কী কী পদক্ষেপ করেছে । জবাবে রাজ্য জানায়, রেশন দুর্নীতিতে মোট ৮৭ টি অভিযোগ দায়ের হয়েছে । তার মধ্যে ৬৫ টি মামলায় ইতিমধ্যে চার্জশিট দেওয়া হয়ে গিয়েছে। দুটি মামলায় ত্রুটি আছে । যদিও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ রাজ্যের হাতে থাকা মামলার তদন্ত স্থগিতাদেশের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছেন। এবং বলেছে এই মামলার পরবর্তী শুনানি হবে ৭ অক্টোবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X