কপাল পুড়ল Jio, Airtel-র! SIM ছাড়লেন ৩৭ লক্ষ মানুষ, গ্রাহক বৃদ্ধিতে রেকর্ড BSNL-র

Published on:

bsnl jio airtel

দেবপ্রসাদ মুখার্জী: গত জুলাই মাসে ট্যারিফ রেট বৃদ্ধি করেছে ভারতের বেশিরভাগ টেলিকম কোম্পানি। আর সেই কারণে Jio, Airtel ও VI-এর রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি পেয়েছে ২০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত। অর্থাৎ, আগের সুবিধাযুক্ত প্ল্যানগুলি রিচার্জ করতে আরো বেশি টাকা গুনতে হচ্ছে গ্রাহকদের। এই মূল্য বৃদ্ধির ফলে গ্রাহকদের মধ্যে ক্ষোভের সঞ্চার ঘটে। এমনকি, সোশ্যাল মিডিয়ায় Jio, Airtel ও VI কোম্পানিগুলিকে বয়কটের প্রচারও শুরু হয়।

আর গ্রাহকদের এই ক্ষোভের প্রতিফলন দেখা গেছে TRAI দ্বারা প্রকাশিত জুলাই ২০২৪-এর রিপোর্টে। TRAI-এর রিপোর্ট অনুযায়ী, রিচার্জের দাম বৃদ্ধি পাওয়ার পর গ্রাহকদের একটি বড় অংশ Jio সহ অন্যান্য বেসরকারি টেলিকম কোম্পানি ছেড়ে সরকারি টেলিকম সংস্থা BSNL-এর দিকে ঝুঁকেছেন। রিচার্জ প্ল্যানের মূল্যবৃদ্ধির কারণে অসংখ্য গ্রাহক ক্ষুব্ধ তাঁদের নম্বর BSNL-এ পোর্ট করিয়েছেন।

জুলাইয়ে ২৯ লক্ষ নতুন গ্রাহক পেয়েছে BSNL

TRAI-এর পরিসংখ্যান অনুযায়ী, জুলাই মাসে ২৯ লক্ষেরও বেশি নতুন মোবাইল গ্রাহক BSNL ব্যবহার করা শুরু করেছেন। এদিকে, এই একই সময়ে Airtel-এর গ্রাহক সংখ্যা প্রায় ১৬ লক্ষ কমে গিয়েছে। এক মাসে Airtel-এর এত সংখ্যক গ্রাহক এর আগে কমেনি। অন্যদিকে, টেলিকম কোম্পানি VI থেকেও ১৪ লক্ষ মুখ ফিরিয়ে নিয়েছেন। তবে এক্ষেত্রে Jio-র গ্রাহক ঘাটতি সবথেকে কম। জুলাইয়ে Jio-র ৭.৫৮ লক্ষ গ্রাহক কমে হয়েছে।

জুলাইয়ে দেশজুড়ে কমেছে মোবাইল গ্রাহক সংখ্যা

TRAI-এর রিপোর্ট অনুযায়ী, জুলাই মাসে দেশের মোট মোবাইল গ্রাহক সংখ্যাও হ্রাস পেয়েছে। জুন মাসে যেখানে দেশের মোট মোবাইল গ্রাহক সংখ্যা ছিল ১২০৫.৬৪ মিলিয়ন, সেখানে জুলাই মাসে তা কমে ১২০৫.১৭ মিলিয়নে দাঁড়িয়েছে। TRAI জানিয়েছে, সবথেকে বেশি গ্রাহকের ঘাটতি দেখা গেছে, উত্তর-পূর্ব ভারত, মহারাষ্ট্র, রাজস্থান, মুম্বই, কলকাতা, তামিলনাড়ু, পঞ্জাব, বিহার, পশ্চিমবঙ্গ, পূর্ব উত্তরপ্রদেশ, হরিয়ানা ও অন্ধ্র প্রদেশ রিজিয়নে।

WhatsApp Community Join Now

জুলাইয়ে ওয়্যারলাইন এবং ফিক্সড লাইন সংযোগ বৃদ্ধি পেয়েছে

মোবাইল গ্রাহক সংখ্যা হ্রাস পেলেও, জুলাই মাসে দেশজুড়ে ওয়্যারলাইন এবং ফিক্সড লাইন সংযোগে বৃদ্ধি পেয়েছে। TRAI-এর রিপোর্ট অনুযায়ী, জুন মাসে এইরূপ গ্রাহকের সংখ্যা ছিল ৩৫.১১ মিলিয়ন। জুলাই মাসে তা বেড়ে ৩৫.৫৬ মিলিয়ন হয়েছে। সবমিলিয়ে, এই মূল্য বৃদ্ধির কারণে BSNL সবচেয়ে বেশি সুবিধা পেয়েছে। যেভাবে গত কয়েক বছর ধরে ক্রমাগত গ্রাহক হারাচ্ছিল BSNL, তাতে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে এই সরকারি টেলিকম সংস্থার অন্দরে।

সঙ্গে থাকুন ➥
X