SBI-র চারটি সুপারহিট স্কিম, ৪৪৪ দিনেই বানিয়ে দেবে বড়লোক

Published on:

sbi scheme

দেবপ্রসাদ মুখার্জী: আজকাল অনেকেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ফেলে না রেখে বিভিন্নভাবে বিনিয়োগ করতে আগ্রহী হচ্ছেন। তবে বিনিয়োগের ক্ষেত্রে অনেকেই আবার ঝুঁকি নিতে চান না। সেই কারণে সুরক্ষিত বিনিয়োগের বিকল্প সন্ধান করতে থাকেন তাঁরা। তবে ভারতের সবথেকে নির্ভরযোগ্য ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান State Bank of India দারুণ কয়েকটি স্কিম লঞ্চ করেছে। এই স্কিমগুলিতে যেমন কোনরূপ ঝুঁকি ছাড়া টাকা বিনিয়োগ করা যায়, তেমনই আবার দারুন রিটার্নও পাওয়া যায়।

SBI-এর ‘অমৃত কলশ’, ‘অমৃত বৃষ্টি’, ‘গ্রীন রুপি টার্ম ডিপোজিট’, এবং ‘সর্বোত্তম’ স্কিমগুলি ব্যাপকভাবে লাভজনক। কারণ বিভিন্ন মেয়েদের এই চারটি স্কিম সব ধরণের গ্রাহকদের চাহিদা পূরণ করতে পারবে। কম টাকা বিনিয়োগ করে এই স্কিমগুলি থেকে ভালো হারে রিটার্ন পাওয়া সম্ভব। এখন SBI-এর এই স্কিমগুলি সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য জেনে নিন।

SBI অমৃত কলশ স্কিম

এই ফিক্সড ডিপোজিট স্কিমটির মেয়াদ মাত্র ৪০০ দিনের হয়। সাধারণ গ্রাহকদের জন্য এই স্কিমে সুদের হার ৭.১০% এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৬০%। যেখানে SBI-এর সাধারণ FD স্কিমে মাত্র ৬.৮০% থেকে ৭.৩% পর্যন্ত সুদ পাওয়া যায়। তাই এই স্কিম FD-র থেকে বেশি লাভজনক। এটি ভারতীয় বাসিন্দা এবং NRI গ্রাহকদের জন্য উপলব্ধ। SBI-এর এই স্কিম ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৈধ। অমৃত কলশ যোজনার আওতায় ঋণ নেওয়া এবং প্রিম্যাচিউর উইথড্রয়াল সুবিধাও রয়েছে।

SBI অমৃত বৃষ্টি স্কিম

State Bank of India-র এই বিশেষ স্কিমটিতে মাত্র ৪৪৪ দিনের জন্য টাকা রাখতে হয়। SBI অমৃত বৃষ্টি স্কিমে সাধারণ গ্রাহকদের জন্য সুদের হার ৭.২৫% এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৭৫%। এই স্কিমটি NRI গ্রাহকদের জন্যও উপলব্ধ। এই স্কিম ২০২৫ সাল পর্যন্ত বৈধ। উল্লেখ্য, এটিও SBI-এর FD স্কিমের তুলনায় লাভজনক।

WhatsApp Community Join Now

SBI গ্রীন রুপি টার্ম ডিপোজিট স্কিম

SBI-এর এই স্কিমটি পরিবেশগত প্রকল্পে বিনিয়োগের জন্য প্রচলিত। এর মেয়াদ ১১১১, ১৭৭৭ এবং ২২২২ দিন পর্যন্ত হতে পারে। সাধারণ গ্রাহকদের জন্য এই স্কিমে সুদের হার ৬.৬৫% থেকে ৬.৪০%, এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৪০% পর্যন্ত রয়েছে।

SBI সর্বোত্তম স্কিম

SBI-এর এই স্কিমটি থেকে প্রিম্যাচিউর উইথড্রয়াল সম্ভব নয়। এই স্কিমের মেয়াদ ১ বছর এবং ২ বছরের হয়। ১ বছরের জন্য সুদের হার সাধারণ গ্রাহকদের জন্য ৭.১০%, এবং ২ বছরের জন্য ৭.৪০%। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৮০% পর্যন্ত হতে পারে।

সঙ্গে থাকুন ➥
X