৪০০০ বছর পুরনো, মোদীর মার্কিন সফরে ভারতকে ২৯৭টি অমূল্য সম্পদ ফেরাল আমেরিকা

Published on:

us returns antiquities to india

দেবপ্রসাদ মুখার্জী: সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেছেন। আর এই সফরে ভারতের এক বিরাট প্রাপ্তি ঘটেছে। আসলে, প্রধানমন্ত্রী মোদির উপস্থিতিতে, মার্কিন যুক্তরাষ্ট্র ২৯৭টি অমূল্য জিনিস ভারতে ফেরত পাঠিয়েছে। এই সমস্ত প্রাচীন জিনিস চোরাচালানের মাধ্যমে দেশের বাইরে চলে গিয়েছিল।

জানা গেছে, এই অ্যান্টিক সামগ্রীগুলি ভারতের প্রাচীন সভ্যতা ও সংস্কৃতির মূল্যবান অংশ। এমনকি এর মধ্যে কিছু কিছু জিনিস প্রায় ৪,০০০ বছরের পুরানো। এর মধ্যে উল্লেখযোগ্যভাবে দেশে ফিরেছে পূর্ব ভারতের অনেক প্রাচীন টেরাকোটা শিল্পকর্ম। এছাড়াও, বিভিন্ন সময়ে তৈরি প্রস্তর, ধাতু, কাঠ ও হাতির দাঁতের তৈরি প্রাচীন রয়েছে, যেগুলি আমেরিকা থেকে এবার ভারতে ফিরল।

বাইডেন প্রশাসনকে ধন্যবাদ জানালেন মোদি

এইসব প্রাচীন ও অমূল্য সম্পদ ভারতে ফেরানোর জন্য মোদি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বলেন যে এই ধরনের পদক্ষেপ ভারত-মার্কিন সম্পর্ককে আরও গভীর করবে এবং সাংস্কৃতিক সম্পদ রক্ষার প্রচেষ্টাকে শক্তিশালী করবে। উল্লেখ্য, আগেই উভয় দেশের মধ্যে একটি “Cultural Property Agreement” স্বাক্ষরিত হয়েছিল, যা দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সম্পদ চোরাচালান রোধ করতে সহায়ক হবে।

আগেও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নটরাজ মূর্তি ভারতে ফিরেছে

এর আগে ২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে সেই দেশ থেকে এমন ১৫৭ টি অমূল্য সামগ্রী দেশে ফিরিয়ে আনা হয়। এর মধ্যে দ্বাদশ শতকের একটি নটরাজ মূর্তিও ছিল। এরপর মোদির ২০২৩ সালের মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে ১০৫ টি এমন প্রাচীন সামগ্রী দেশে ফেরানো হয়। এইভাবে আমেরিকা থেকেই ৫৭৮ টি এমন সামগ্রী ভারতে ফেরানো হয়। এই সবকটি চোরাচালানের মাধ্যমে দেশান্তরিত হয়েছিল।

WhatsApp Community Join Now

আরো যেসব দেশে থেকে ফিরিয়ে আনা হয়েছে অমূল্য সম্পদ

তবে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র নয়, আরো অন্যান্য দেশ থেকেও এমন প্রচুর অমূল্য সম্পদ ভারতে ফেরানো হয়েছে। আগে যুক্তরাজ্য থেকে ১৬ টি এবং অস্ট্রেলিয়া থেকে এমন ১৪ টি প্রাচীন শিল্পকর্ম ভারতে নিয়ে আসা হয়। গত ১০ বছরে ভারত দেশের এমন অমূল্য সম্পদ ফিরিয়ে আনার বিষয়ে বিশেষ উদ্যোগী হয়েছে। আর এই উদ্যোগের কারণেই এবার সব দেশ ভারতকে এই কাজে সহায়তা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X