ব্যাটে, বলে টাইগার শিকার অশ্বিনের! ২৮০ রানে হার বাংলাদেশের, শেন ওয়ার্নকে ছুঁলেন রবিচন্দ্রন

Published on:

ravichandran ashwin

দেবপ্রসাদ মুখার্জী: বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম টেস্টে বিশাল জয় পেল ভারত। শাকিব, শান্ত-রা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ভারতীয় বোলারদের সামনে ধোপে টিকলো না বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। অশ্বিন ও জাদেজার ঘূর্ণির জালে ফেঁসে চতুর্থ দিনের প্রথম সেশনেই ২৩৪ রানে অলআউট হয়ে গেল বাংলাদেশ। শেষমেষ ম্যাচটি ২৮০ রানের বিশাল ব্যবধানে জিতে নিলো ভারত।

আর এই ম্যাচে একাধিক নজির গড়লেন ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আবারো টেস্ট ক্রিকেটের ইতিহাসের পাতায় নিজের নাম লেখালেন এই অভিজ্ঞ টেস্ট অলরাউন্ডার। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশে বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিনে তিনটি উইকেট নেওয়ার পর, চতুর্থ দিনের প্রথম সেশনে আরও তিনটি উইকেট সংগ্রহ করেন অশ্বিন। আর এর মাধ্যমে অনেকের রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। এখন একনজরে দেখে নিন যে ঠিক কি কি রেকর্ড গড়লেন এই ভারতীয় স্পিনার।

নাথান লায়নের রেকর্ড ভেঙে দিয়েছেন অশ্বিন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি অশ্বিনের ১১তম পাঁচ উইকেটের মাইলফলক। এর মাধ্যমে তিনি অস্ট্রেলিয়ার নাথান লায়নের রেকর্ড ভেঙে দিয়েছেন। এখনো পর্যন্ত অজি স্পিনার লায়ন ৪৩ টি ম্যাচে ১০ বার পাঁচ উইকেট নিয়েছেন। এদিকে অশ্বিন মাত্র ৩৬টি ম্যাচ খেলেই এই কীর্তি গড়েছেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি অশ্বিনের পঞ্চম পাঁচ উইকেট। এর মাধ্যমে তিনি অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার প্যাট কামিন্সকেও টপকে গেলেন। অশ্বিন ও লায়নের পর এই তালিকায় রয়েছেন প্যাট কামিন্স, জশপ্রীত বুমরাহ এবং জশ হ্যাজেলউড।

শেন ওয়ার্নের সমকক্ষ হলেন অশ্বিন

একইসঙ্গে এই ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার পর অশ্বিন অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের ৩৭ বার পাঁচ উইকেটের রেকর্ডের সমকক্ষ হয়েছেন।চেন্নাইয়ের এই মাইলফলক অর্জন অশ্বিনের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ এই টেস্টে তিনি নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলির ৩৬ টি পাঁচ উইকেটের রেকর্ড পেরিয়ে গিয়েছেন। এখন তিনি শুধুমাত্র শ্রীলঙ্কার মুথাইয়া মুরালিধরনের পিছনে রয়েছেন। তাঁর পাঁচ উইকেট সংখ্যা ৬৭। এরপর তালিকায় রয়েছেন শেন ওয়ার্ন, রবিচন্দ্রন অশ্বিন, রিচার্ড হ্যাডলি ও অনিল কুম্বলে।

WhatsApp Community Join Now

বয়স্ক ভারতীয় বোলার হিসেবে অশ্বিনের রেকর্ড

চেন্নাই টেস্টের চতুর্থ দিনের প্রথম ওভারেই অশ্বিন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে আউট করেন এবং এর পরে মেহেদি হাসান মিরাজকে আউট করে তাঁর পাঁচ উইকেট পূর্ণ করেন। এর মাধ্যমে অশ্বিন ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে টেস্টে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডও তৈরি করেছেন।

ক্যারিবিয়ান তারকার রেকর্ড ভেঙে দিলেন অশ্বিন

চেন্নাইয়ের এই কৃতিত্বে অশ্বিন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ফাস্ট বোলার কর্টনি ওয়ালশের ৫১৯ উইকেটের রেকর্ডও ভেঙেছেন। অশ্বিন বর্তমানে ৫২১টি টেস্ট উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটের সর্বকালের উইকেট সংগ্রাহকদের তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। এই তালিকা অশ্বিন এখন মুথাইয়া মুরালিধরন, শেন ওয়ার্ন, জেমস অ্যান্ডারসন, অনিল কুম্বলে, স্টুয়ার্ট ব্রড, গ্লেন ম্যাকগ্রা এবং নাথান লায়ন।

ইংরেজ তারকার রেকর্ডে ভাগ বসালেন অশ্বিন

এছাড়াও, অশ্বিন টেস্ট ম্যাচে ৪ বার সেঞ্চুরি এবং ৫ উইকেট নেওয়ার বিরল কৃতিত্ব অর্জন করেছেন। এর মাধ্যমে তিনি ইংল্যান্ডের ইয়ান বোথামের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই রেকর্ড গড়েছেন। এই টেস্ট অশ্বিনের কাছে ঐতিহাসিক হয়ে রয়ে গেল।

সঙ্গে থাকুন ➥
X