মালগাড়ি অতীত, এবার পণ্য বইবে ‘Vande Cargo’! প্রথম ঝলক সামনে আনল ভারতীয় রেল

Published on:

vande vargo

শ্বেতা মিত্রঃ যত সময় এগোচ্ছে ততই একের পর এক চমক দিচ্ছে ভারতীয় রেল। ভারতের রেল নেটওয়ার্ক হাজার হাজার কিলোমিটার ধরে বিস্তৃত। এর ইয়ত্তা পাওয়া মোটেই সহজ নয় সাধারণ মানুষের পক্ষে। প্রত্যেকদিন লাখ লাখ মানুষ এই রেলের ওপর ভরসা করে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন। এদিকে সকল যাত্রীদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে ভারতীয় রেলও কিছু না কিছু করে চলেছে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। বর্তমান সময়ে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন নিয়ে সাধারণ দেশবাসীর উত্তেজনার শেষ নেই।

এখন এমন কোনও রাজ্য নেই যে যেখানে এই ট্রেন চলাচল করে না। শুধু বন্দে ভারত এক্সপ্রেস বললেই ভুল হবে, এর এখন নানা সংস্করণ দেশজুড়ে ছুটে চলেছে। এখন দেশের বেশ কিছু জায়গায় বন্দে ভারত স্লিপার ট্রেন চলছে। অন্যদিকে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরই বন্দে ভারত মেট্রো পরিষেবাও শুরু হয়ে যাবে। বন্দে ভারত মেট্রোর অন্দরসজ্জা কেমন হবে তার ছবি ইতিমধ্যেই প্রকাশ্যে উঠে এসেছে। তবে এবার ভারতের অন্যতম চমক হল বন্দে কার্গো (Vande Cargo)। হ্যাঁ ঠিকই শুনেছেন।

রেলের নয়া চমক Vande Cargo

এবার রেলের তরফে এমন এক চমক দেওয়া হয়েছে যার জন্য হয়তো দেশবাসী প্রস্তুত ছিলেন না। এবার রেলের তরফে বন্দে কার্গোর ফার্স্ট লুক প্রকাশ্যে আনা হল। এদিকে বন্দে কার্গোর প্রথম ঝলক দেখে চোখ কপালে উঠেছে রেল যাত্রীদের। সিটিং, স্লিপার ভার্সনের পাশাপাশি এবার মালবাহী ট্রেন আসছে বন্দে ভারতের।

ভারতীয় রেল এখন বন্দে ইন্ডিয়া ট্রেনের অংশ হিসেবে ও মালবাহী ট্রেনের জন্য উচ্চ গতির মালবাহী ট্রেন চালাতে চলেছে। জোরকদমে শুরু হয়েছে বন্দে কার্গো মালবাহী ট্রেনের কাজ। চেন্নাইয়ের রেল কোচ ফ্যাক্টরি আইসিএফ, যেখানে বন্দে ভারত এক্সপ্রেস, অমৃত ভারত এক্সপ্রেস ট্রেন এবং বন্দে মেট্রো ট্রেন তৈরি করা হয়েছে এখন সেখানেই বন্দে পণ্যবাহী ট্রেন তৈরিরে কাজ শুরু করেছে।

WhatsApp Community Join Now

বড় চমক রেলের

বিমানে করে পার্সেল যেমন খুব কম সময়ে এক শহর থেকে অন্য শহরে পৌঁছে যায়, তেমনই রেল এখন স্বল্প দূরত্বের শহরগুলির মধ্যে বন্দে পণ্যবাহী ট্রেন চালানোর পরিকল্পনা করছে রেল।

নতুন কার্গো ট্রেনের প্রথম ঝলক দেখে অনেকেই বলছে যে এটিকে অনেকটা বন্দে ভারত এক্ষুপ্রেসের মতোই দেখতে। এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, এই বন্দে কার্গো ট্রেনে যাত্রীদের জন্য কোনও আসন থাকবে না। বন্দে কার্গো ট্রেনটি সহজেই স্বল্প সময়ে এক শহর থেকে অন্য শহরে নিরাপদে জিনিসপত্র পরিবহন করবে। বর্তমানে আইসিএফ কোচ ফ্যাক্টরিতে বন্দে কার্গো ট্রেন তৈরির কাজ চলছে। মনে করা হচ্ছে, চলতি বছরের শেষ নাগাদ বন্দে কার্গো ট্রেন পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥
X