ভ্যাপসা গরমের মাঝেই স্বস্তির খবর, দক্ষিণবঙ্গের ৯ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, আজকের আবহাওয়া

Published on:

weather

প্রীতি পোদ্দার: একদিকে অস্বস্তিকর ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর, অন্যদিকে আবার ঘাটাল এবং আরামবাগ সহ বেশ কয়েকটি এলাকায় বন্যার পরিস্থিতি এবং দুর্যোগ এখনও কাটেনি। পুজোর আগেই যেন সর্বহারা পরিস্থিতি রাজ্যবাসীর। এদিকে আবার সপ্তাহের শুরুতেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়ফের বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে চলেছে। সঙ্গে ঝোড়ো হাওয়ারও সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার শেষ আপডেট অনুযায়ী জানা গিয়েছে, আজ বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত। পাশাপাশি বঙ্গোপসাগর পর্যন্ত সক্রিয় মৌসুমী অক্ষরেখাও বিরাজ করছে। যার ফলে এই দুইয়ের প্রভাবে বাংলায় আজ দুপুরের পর থেকে বদলে যেতে চলেছে আবহাওয়া। তাই সেই সূত্রে বলা যেতে পারে পুজোর আগে ফের বৃষ্টিতে ভাসতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। উপকূলবর্তী জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। বুধবার পর্যন্ত উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ সোমবার, কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ মূলত আংশিক মেঘলা থাকবে। সকাল থেকেই ভ্যাপসা গরমের পরিস্থিতি তৈরি হবে। বেশ কয়েকটি জায়গায় আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে গরমের পরিমাণ আজও বাড়বে। রোদের প্রকট আরও বাড়বে। হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রির আশপাশে ।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে আজ অর্থাৎ সোমবার, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে কোনও জেলায় ভারী বৃৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ, সোমবার, সপ্তাহের প্রথম কর্মদিবসের দিন দক্ষিণবঙ্গের ন’টি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই এই সকল জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি ছ’টি জেলার অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাই সেখানে কোনো সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তাই ওই চারটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই ওই জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করা হয়নি। অন্যদিকে উত্তরবঙ্গের প্রতিটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে প্রতিটি জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

সঙ্গে থাকুন ➥
X