৫০৬৬ পদে নিয়োগ, দশম শ্রেণি পাসেই রেলে চাকরির সুবর্ণ সুযোগ, দিতে হবে শুধু ইন্টারভিউ

Published on:

indian railways job

শ্বেতা মিত্রঃ আপনিও কি একটা ভালো চাকরি খুঁজছেন? বিশেষ করে দীর্ঘদিন ধরে রেলে চাকরি করার স্বপ্ন দেখছেন? অথচ বেশি শিক্ষাগত যোগ্যতা নেই? তাহলে আপনার জন্য রইল এক দুর্দান্ত সুখবর। এবার ১০০০ বা ২০০০ নয়, এক ধাক্কায় ৫০৬৬টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি পশ্চিম রেলওয়ে রেলে অ্যাপ্রেন্টিস পদে নিয়োগ করবে বইল বিজ্ঞপ্তি জারি করেছে। আর এই বিজ্ঞপ্তি দেখে বেজায় খুশি চাকরি প্রার্থীরা। সবথেকে বড় কথা, এই নিয়োগের জন্য প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না।

আগ্রহী প্রার্থীরা আরআরসি ওয়েস্টার্ন রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট rrc-wr.com গিয়ে শিক্ষানবিশ পদের জন্য আবেদন করতে পারেন। এই পদগুলির জন্য অনলাইনে আবেদনের শেষ তারিখ ২২ অক্টোবর, ২০২৪।

পদের নাম ও সংখ্যা

বিজ্ঞপ্তি অনুযায়ী, রেলওয়ে রিক্রুটমেন্ট সেল, পশ্চিম রেলওয়ে শিক্ষানবিশের ৫০৬৬টি পদের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ফিটার, ওয়েল্ডার, কার্পেন্টার, পেইন্টার, টার্নার, ইলেকট্রিশিয়ানসহ অনেক ট্রেডে শিক্ষানবিশ পদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা

এখন নিশ্চয়ই ভাবছেন যে উল্লেখিত পদগুলিতে আবেদনের জন্য কী কী শিক্ষাগত যোগ্যতা লাগবে? তাহলে জানিয়ে রাখি, আবেদনকারীকে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণী পাশ করা হতে হবে। এছাড়া উল্লেখিত পদগুলির জন্য একটা আইটিআই সার্টিফিকেট থাকতে হবে।

WhatsApp Community Join Now

বয়সসীমা

রেলের তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদের ন্যূনতম বয়স ১৫ বছর এবং সর্বোচ্চ ২৪ বছর হতে হবে। তবে ওবিসি ক্যাটাগরির ক্ষেত্রে বয়সের সর্বোচ্চ ঊর্ধ্বসীমা তিন বছর অবধি ছাড় দেওয়া হবে। একই সঙ্গে তপশিলি জাতি, উপজাতি শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ বছর এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে ১০ বছর ছাড় দেওয়া হবে।

আবেদন ফি

পশ্চিম রেলে অ্যাপ্রেন্টিস পদে আবেদনের জন্য প্রার্থীদের ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। তবে তফসিলি জাতি, উপজাতি ও মহিলা প্রার্থীদের কোনও ফি জমা দিতে হবে না।

বাছাই প্রক্রিয়া

ফিটার, ওয়েল্ডার, কার্পেন্টার, পেইন্টার, টার্নার, ইলেকট্রিশিয়ানসহ অনেক পদে কর্মী নিয়োগ করা হবে। দশম শ্রেণি ও আইটিআই কোর্সে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগ করা হবে। এই মেধার ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে। দশম ও আইটিআই নম্বরের ভিত্তিতে মেধা নির্ধারণ করা হবে। উভয় শ্রেণিকে ৫০-৫০ শতাংশ ওয়েটেজ দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥
X