বন্দে ভারত থেকে এক্সপ্রেস, বন্যার কারণে হাওড়া ডিভিশনে বাতিল একগুচ্ছ ট্রেন! তালিকা দিল রেল

Published on:

flood

প্রীতি পোদ্দার: বিহারে বন্যা পরিস্থিতি জটিল আকার নিয়েছে। গঙ্গা ও অন্যান্য নদীর জলস্তর হঠাৎ বেড়ে যাওয়ায় পাটনা, বৈশালী ও বেগুসরাই সহ ১২টি জেলা বন্যার কবলে পড়েছে। ক্ষতিগ্রস্ত প্রায় ১০ লাখ মানুষ। সুলতানগঞ্জ ও রতনপুর স্টেশনেরমাঝে রেললাইন ডুবে যাওয়ায় জামালপুর-ভাগলপুর রেল সেকশনে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ঐ অঞ্চলে রেল সেতুর গার্ডার ছুঁয়ে যাচ্ছে গঙ্গার জল। প্রশাসনের তরফে জানানো হয়েছে, পাটনা, ভাগলপুরের বিভিন্ন এলাকা-সহ রাজ্যের বিভিন্ন অংশে গঙ্গার জলস্তর বৃদ্ধি পেয়েছে। কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করে গিয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্তে শোন, কিউল, কোসির মতো শাখানদীও বিপদসীমার উপরে দিয়ে বইছে। যার জেরে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে।

আজ কোন কোন ট্রেন বাতিল থাকবে?

  1. ১৩০১৫ হাওড়া-জামালপুর কবিগুরু এক্সপ্রেস।
  2. ১৩০১৬ জামালপুর-হাওড়া কবিগুরু এক্সপ্রেস।
  3. ০৫৪০৫ রামপুরহাট-সাহিবগঞ্জ এক্সপ্রেস স্পেশাল।
  4. ১৩৪০১ ভাগলপুর-দানাপুর ইন্টার্সিটি এক্সপ্রেস
  5. ১৩৪০২ দানাপুর-ভাগলপুর ইন্টার্সিটি এক্সপ্রেস
  6. ১৩৩৩৩ দমকা পাটনা ইন্টার্সিটি এক্সপ্রেস
  7. ১৩৩৩৪ পাটনা-দমকা ইন্টার্সিটি এক্সপ্রেস
  8. ১৩২৩৫ সাহেবগঞ্জ দানাপুর ইন্টার্সিটি এক্সপ্রেস
  9. ১৩২৩৬ দানাপুর সাহেবগঞ্জ ইন্টার্সিটি এক্সপ্রেস
  10. ০৫৫৭৩ সারায়গড় দেওঘর স্পেশাল
  11. ০৫৫৭৪ দেওঘর সারায়গড় স্পেশাল
  12. ০৩৬৩৩ দেওঘর জামালপুর প্যাসেঞ্জার
  13. ০৩৬৩৪ জামালপুর দেওঘর প্যাসেঞ্জার
  14. ০৫৪১৫ সাহেবগঞ্জ জামালপুর প্যাসেঞ্জার
  15. ০৫৪১৬ জামালপুর সাহেবগঞ্জ প্যাসেঞ্জার
  16. ০৩৪০৫ ভাগলপুর জামালপুর প্যাসেঞ্জার
  17. ০৩৪০৬ জামালপুর ভাগলপুর প্যাসেঞ্জার
  18. ০৫৪০৮ জামালপুর রামপুরহাট প্যাসেঞ্জার
  19. ০৩৪৫৯ ভাগলপুর জামালপুর প্যাসেঞ্জার
  20. ০৩৪৬০ জামালপুর ভাগলপুর প্যাসেঞ্জার
  21. ১৩৪১৯ ভাগলপুর মুজাফফরপুর এক্সপ্রেস
  22. ০৩৪৩৩/০৩৪৩৪ জামালপুর কিউল জামালপুর প্যাসেঞ্জার

এছাড়াও পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, রবিবার এবং সোমবার মিলিয়ে আপাতত ২৬টি ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। হাওড়া-জয়নগর এক্সপ্রেস, মালদা টাউন-পাটনা এক্সপ্রেস, হাওড়া-গয়া এক্সপ্রেসের মতো একগুচ্ছ ট্রেনের রুট পরিবর্তন করে দিয়েছে রেল কর্তৃপক্ষ। তেমনই একাধিক ট্রেনের যাত্রাপথও সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।

রুট পরিবর্তন থাকবে বেশ কয়েকটি ট্রেনের

১৩৪১৫ মালদা টাউন-পাটনা এক্সপ্রেস যাবে মালদা টাউন– কাটিহার– বারাউনি, ১৩৪৮৩ বালুরঘাট- বাথিন্ডা ফারাক্কা এক্সপ্রেস যাবে কাটিহার– মুঙ্গের– জামালপুর, ১৫৬২৬ আগরতলা-দেওঘর এক্সপ্রেস যাবে মালদা টাউন– ভাগলপুর– বাঙ্কা– দেওঘর, ১৫৬২৫ দেওঘর-আগরতলা এক্সপ্রেস যাবে দেওঘর– বাঙ্কা– ভাগলপুর– মালদা টাউন, ১৩০৩১ হাওড়া-জয়নগর এক্সপ্রেস যাবে আসানসোল– ঝাঝা– কিউল, ১৩০৩২ জয়নগর-হাওড়া এক্সপ্রেস যাবে কিউল– ঝাঝা– আসানসোল, ১৩৪১৪ বাথিন্ডা- বালুরঘাট ফারাক্কা এক্সপ্রেস যাবে জামালপুর– মুঙ্গের– কাটিহার, ১৩০২৩ হাওড়া-গয়া এক্সপ্রেস যাবে আসানসোল– ঝাঝা– কিউল এছাড়াও আরও অনেক ট্রেন এর রুট পরিবর্তন করতে চলেছে।

পূর্ব-মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সরস্বতী চন্দ্র জানিয়েছেন যে পাটনা-দুমকা এক্সপ্রেস, সরাইগড়-দেওঘর স্পেশাল, জামালপুর-কিউল মেমু স্পেশাল, ভাগলপুর-দানাপুর ইন্টারসিটি এক্সপ্রেসের মতো ট্রেন বাতিল করা হয়েছে। বাঙ্কা এবং বারাউনি হয়ে চালানো হচ্ছে একাধিক ট্রেন। হাওড়া-গয়া এক্সপ্রেস, বিক্রমশীলা এক্সপ্রেস, গান্ধীধাম-ভাগলপুর এক্সপ্রেস, আনন্দ বিহার-মালদা টাউন এক্সপ্রেসের মতো ট্রেন।

WhatsApp Community Join Now

বাতিল থাকবে বন্দে ভারত এক্সপ্রেস!

অন্যদিকে, দক্ষিণ-পূর্ব রেলের চক্রধরপুর ডিভিশনে কাজ চলবে বলে আগামী বুধবার থেকে কয়েকটি এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, মোট আটটি হাওড়া-রাউরকেল্লা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস বাতিল থাকবে। এছাড়াও আরও ১০টি ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে দক্ষিণ-পূর্ব রেলের তরফে । ২৫ সেপ্টেম্বর, ২৬ সেপ্টেম্বর, ২৭ সেপ্টেম্বর এবং ২৮ সেপ্টেম্বর বাতিল থাকবে ২০৮৭১ হাওড়া-রাউরকেল্লা বন্দে ভারত এক্সপ্রেস এবং ২০৮৭২ রাউরকেল্লা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। ২৭ সেপ্টেম্বর বাতিল করে দেওয়া হয়েছে ১৮১১৯ টাটানগর-জয়নগর এক্সপ্রেস। এবং ২৮ সেপ্টেম্বর ১৮১২০ জয়নগর-টাটানগর এক্সপ্রেস বাতিল থাকবে বলে দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে

সঙ্গে থাকুন ➥
X