বাংলাদেশ হারতেই সোশ্যাল মিডিয়ায় কটাক্ষের ঝড়, তোপের মুখে ইউনূস থেকে ইলিশ

Published on:

ind supporters vs ban supporters

দেবপ্রসাদ মুখার্জী: পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতে তুমুল আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল বাংলাদেশ ক্রিকেট দল। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজেও একইরকম পারফরম্যান্স করে নতুন ইতিহাস লিখতে চেয়েছিলেন সাকিব, শান্ত-রা। কিন্তু তাঁদের মনের আশা মনেই রয়ে গেল। কারণ চেন্নাই টেস্টে হেরে বাংলাদেশের সিরিজ জয়ের আশা আপাতত শেষ। এখন কানপুর টেস্টে জিততে পারলে ভারতের বিরুদ্ধে সিরিজ ড্র করতে পারবে তাঁরা। যদিও টিম ইন্ডিয়ার সাম্প্রতিক পারফরম্যান্স বাংলাদেশের সেই আশাতেও জল ঢালতে পারে।

চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে ভারতের কাছে ২৮০ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আর ম্যাচের ফলাফলকে ঘিরে এখন সরগরম সোশ্যাল মিডিয়া। ভারতের ক্রিকেট ভক্তরা এখন সামাজিক মাধ্যমে পাল্টা আক্রমণ চালাচ্ছেন। তবে এইসব কটাক্ষ এখন শুধুমাত্র ক্রিকেট সীমাবদ্ধ নেই, কটাক্ষের ঝড় ছড়িয়ে পড়েছে রাজনৈতিক প্রসঙ্গেও।

ইলিশ রপ্তানি নিয়ে বাংলাদেশকে তুলধোনা

বাংলাদেশের সাম্প্রতিক রাজনীতি, বিশেষত মহম্মদ ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের কিছু সিদ্ধান্ত ভারতীয়দের জন্য চক্ষুশূল হয়েছে। বিশেষ করে ইলিশ মাছ রপ্তানি না করা নিয়ে বাংলাদেশ সরকারের কঠোর সিদ্ধান্ত অনেক ভারতীয়ের মনে ক্ষোভের জন্ম দিয়েছে। বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার কিছুদিন আগেই বলেছিলেন, “আমরা ভারতে কোনও ইলিশ পাঠাতে পারব না। এটা দামি মাছ।” তাই এই সিদ্ধান্তকে কটাক্ষ করে টেস্টে হার নিয়ে ভার্চুয়াল দুনিয়ায় নানা কটাক্ষ ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশিদের ব্যঙ্গ করে মন্তব্য ভারতীয়দের

ভারতীয় সমর্থকদের মধ্যে অনেকেই ব্যঙ্গ করে সোশ্যাল মিডিয়ায় লিখছেন, “দেশ স্বাধীন হওয়ার পর এই প্রথম ভারতের কাছে পরাজয় হল।” এই ধরনের মন্তব্য শুধু ক্রিকেটের প্রসঙ্গকেই সীমাবদ্ধ রাখছে না, বরং বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি ও জাতীয় পরিচয়ের বিষয়গুলিও উঠে আসছে আলোচনায়। এমনকি জাতীয় সঙ্গীত পরিবর্তনের যে প্রস্তাব ওপারে উঠেছে, তা নিয়েও ভারতীয় ভক্তদের তরফে তির্যক মন্তব্য আসছে।

WhatsApp Community Join Now

বাইশ গজের ফলাফল নিয়ে কাদা ছোঁড়াছুড়ি

এর মাধ্যমে বাইশ গজের খেলার বাইরে দুই দেশের পারস্পরিক সম্পর্ক এবং সাধারণ জনগণের মধ্যে উত্তেজনা নতুন মাত্রা পাচ্ছে। এটি এখন স্পষ্ট যে, দুই দেশের সমর্থকদের মনস্তাত্ত্বিক যুদ্ধের জন্য ক্রিকেট যেন একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। দ্বিতীয় টেস্টের ফলাফল কী হবে, তা নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞরা ইতিমধ্যেই অনুমান করতে শুরু করেছেন যে, ভারতের দিকেই পাল্লা ভারী থাকবে। আর যদি তা হয়, সোশাল মিডিয়া যে আরও উত্তপ্ত হবে, তা অনুমান করা কঠিন নয়।

সঙ্গে থাকুন ➥
X