নভেম্বরের প্রথমের দিকেই এবার হতে চলেছে জগদ্ধাত্রী পুজো! জেনে নিন তারিখ

Published on:

jagadhatri puja 2024

প্রীতি পোদ্দার: প্রায় শেষ হতে চলল সেপ্টেম্বর মাস। আর মাত্র কয়েকদিন পরেই মহালয়া। আর মহালয়া মানেই এক সপ্তাহ পরে বাঙালির শ্রেষ্ঠ দুর্গাপূজা। তাই বলা যায় দুর্গাপুজোকে ঘিরে বাঙালির কাউন্টডাউন প্রায় শেষ পর্যায়ে। প্যান্ডেলে প্যান্ডেলে চলছে শেষ প্রস্তুতি। ঠিক তেমনই আবার জগদ্ধাত্রী পুজো নিয়েও চলে নানা রকমের প্রস্তুতি পর্ব। জানেন কি চলতি বছর কবে পড়ছে জগদ্ধাত্রী পুজো? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

নবমীতেই হয় জগদ্ধাত্রীর মূল পুজো

দুর্গাপুজোকে ঘিরে যেমন উন্মাদনা তুঙ্গে থাকে বাঙালির ঠিক তেমনই জগদ্ধাত্রী পুজোকে ঘিরেও উৎসবের রেশ কম থাকে না। সবজায়গায় এই পুজো পালন করা হয়। বিশেষ করে নদিয়ার কৃষ্ণনগর, হুগলির চন্দননগরে বিখ্যাত এই জগদ্ধাত্রী পুজো। তবে দুর্গাপুজোয় যেমন ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত উৎসব চলে। কিন্তু জগদ্ধাত্রী পুজো নবমীর দিনে হয়ে থাকে। ওইটাই মূল পুজো। কার্তিক মাসের শুক্লপক্ষে জগদ্ধাত্রী পুজো হয় নবমী তিথিতে। কথিত রয়েছে, একদা অসুর হাতির রূপ ধারণ করে। তখন সেই হস্তিরূপের অসুর বধ করেন চতুর্ভূজা দেবী এই জগদ্ধাত্রী।

কবে পড়ছে জগদ্ধাত্রী পুজো?

চলতি বছর, ২০২৪ সালে জগদ্ধাত্রী পুজোর ষষ্ঠী পড়েছে ৭ নভেম্বর ২০২৪ সালে। সপ্তমী তিথি পড়ছে ৮ নভেম্বর। অষ্টমী তিথি পড়ছে ৯ নভেম্বর, নবমী তিথি পড়ছে ১০ নভেম্বর। দশমীর তিথি রয়েছে ১১ নভেম্বর। এবং দুর্গাপুজোর দশমী থেকেই শুরু হয়ে যায় জগদ্ধাত্রী পুজোর কাঠামো পুজো।

কথিত আছে, হাতির রূপ ধারণকারী অসুর এর নাম করীন্দ্রাসুর। আসলে হাতির অপর নাম করী। আর সেই থেকে দেবীর নামকরণ হয় করীন্দ্রাসুরনিসূদিনী। এই দেবীর বাহন মা দুর্গার মতই সিংহ, এবং গলায় জড়িয়ে রয়েছে সাপ। জগদ্ধাত্রী পুজোয় একমাত্র রাজ্য সরকারি অফিসগুলো ছাড়া কোথাও ছুটি থাকে না। কিন্তু ২০২৪-এ জগদ্ধাত্রী পুজো রবিবার পড়ায় সবার ছুটি থাকবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X