সেপ্টেম্বরেই উচ্চ প্রাথমিকের প্যানেল প্রকাশ, দিনক্ষণ ঘোষণা SSC-র

Published on:

upper primary candidate protest

দেবপ্রসাদ মুখার্জী: পশ্চিমবঙ্গে চাকরি প্রার্থীদের বিক্ষোভ চলছে বিগত কয়েকবছর ধরেই। আর এবার ২০১৬ সালের উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে দীর্ঘদিনের জটিলতার অবসান হতে চলেছে। কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুযায়ী আগামী ২৫ সেপ্টেম্বর স্কুল সার্ভিস কমিশন প্যানেল প্রকাশ করবে। এই প্যানেলের মাধ্যমে ১৪,০৫২ জন চাকরিপ্রার্থী দীর্ঘ ৮ বছর পর চাকরির মুখ দেখতে পারেন।

২০১৬ সালে পশ্চিমবঙ্গ সরকার উচ্চ প্রাথমিকে ১৪,৩৩৯ শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেই মোতাবেক পরীক্ষা ও অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন হয়। সবকিছু হয়ে যাওয়ার পর ১৪,০৫২ জনের একটি মেধাতালিকা তৈরি হয়। কিন্তু নিয়োগ তারপরেই প্রক্রিয়ায় নানা কারণে জটিলতা দেখা দেয়। তবে এবার সেই সব জটিলতা কেটে নিয়োগ পেতে চলেছেন প্রার্থীরা।

অনৈতিকভাবে বাদ দেওয়া প্রার্থীদের পুনর্বহালের নির্দেশ দিয়েছে আদালত

২০২১ সালে স্কুল সার্ভিস কমিশন জানায়, মেধা তালিকা থেকে ১,৪৬৩ জন প্রার্থীকে বাদ দেওয়া হয়েছে। এর ফলে ওই প্রার্থীরা হাই কোর্টে মামলা করেন। মামলার শুনানিতে আদালত জানায়, ১,৪৬৩ প্রার্থীকে অনৈতিকভাবে বাদ দেওয়া হয়েছিল এবং তাঁদের মেধাতালিকায় পুনরায় ফিরিয়ে আনার নির্দেশ দেয়। পাশাপাশি আদালত প্যানেল প্রকাশের জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়। সেই সময়সীমা অনুযায়ী ২৫ সেপ্টেম্বরের মধ্যে প্যানেল প্রকাশ করতে হবে।

চাকরিপ্রার্থীদের আন্দোলনের পরেই এল সুখবর

চাকরিপ্রার্থীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে গত সোমবার করুণাময়ীতে তাঁরা বড়সড় আন্দোলন শুরু করেন। চাকরিপ্রার্থীরা দাবি করেন, ২০১৬ সালের উচ্চ প্রাথমিকে যাঁদের নাম মেধাতালিকায় রয়েছে, তাঁদের সকলের চাকরি সুনিশ্চিত করতে হবে। লক্ষ্মীপুজো ও কালীপুজোর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় কাউন্সিলিং সম্পূর্ণ করার দাবিও তাঁরা তোলেন। এই আন্দোলনকে কেন্দ্র করে পুলিশ ও চাকরিপ্রার্থীদের মধ্যে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়। পুলিশ টেনে হিঁচড়ে চাকরিপ্রার্থীদের সরিয়ে দেয়। আন্দোলনের মধ্যেই স্কুল সার্ভিস কমিশন প্যানেল প্রকাশের দিনক্ষণ ঘোষণা করে, যা চাকরিপ্রার্থীদের কাছে একটি বড়সড় স্বস্তির খবর হিসেবে এসেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X