বঙ্গোপসাগরে মিশল দুই ঘূর্ণাবর্ত, বন্যার মধ্যেই দক্ষিণবঙ্গে প্রবল দুর্যোগের হাতছানি

Published on:

weather

প্রীতি পোদ্দার: এইমুহুর্তে বিভিন্ন রাজ্য থেকে বর্ষা বিদায়ের পালা চলছে। রাজস্থান এবং গুজরাটের কিছু এলাকায় সক্রিয় মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। বর্ষা এবার নির্ধারিত সময় এর অনেক পরে আসায় স্বাভাবিকভাবে দেরি করে অর্থাৎ নির্ধারিত সময়ের ছয় দিন পর থেকে হচ্ছে বর্ষার বিদায় পর্ব। এদিকে আবার বিদায় বেলায় জোড়া ঘূর্ণাবর্ত দুটি দক্ষিণ মায়ানমার উপকূল এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের একসঙ্গে মিশেছে মধ্য বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে চলেছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায়। আজকের মধ্যেই নিম্নচাপ প্রাথমিকভাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে।

ঘূর্ণাবর্তের প্রভাবে একটি নিম্নচাপ ক্ষেত্র আগামী ২৪ ঘণ্টায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং পার্শ্ববর্তী অঞ্চলে ঘনীভূত হবে। এদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রশমিত হয়ে রয়েছে পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার এবং ঝাড়খণ্ডের ওপর। যার প্রভাবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, ওড়িশা, ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে ৷ জানা গিয়েছে আজ থেকেই শুরু হয়ে যাবে বৃষ্টির দাপট।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের শেষ আপডেট অনুযায়ী, আজ দুপুর গড়াতেই আকাশে ঘন মেঘের আনাগোনা দেখা গিয়েছে। আশা করা যাচ্ছে দক্ষিণবঙ্গের কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এবং ওই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-এরও সম্ভাবনা রয়েছে। তাই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে এই বৃষ্টির দাপট। সেদিন দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হবে। তাই ওই চার জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে উত্তরবঙ্গেও আবহাওয়ার বিরাট পরিবর্তন দেখা গিয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আজ জারি হাওয়া অফিসের তরফ থেকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে। আবার আগামী বৃহস্পতিবার, উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X