নতুন নিয়ম, পেনশন পাওয়া আরও সহজ করছে কেন্দ্র! যে কোনও ব্যাঙ্ক থেকে মিলবে নগদ

Published on:

epfo new rule

প্রীতি পোদ্দার: তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই কেন্দ্রের একাধিক নিয়মের পরিবর্তন হয়েই চলেছে। তার মধ্যে অন্যতম হল EPFO-র নিয়ম। অনেক ক্ষেত্রে পেনশনভোগীরা পেনশন নেওয়ার সময় নানা ধরনের নিয়মের ক্ষেত্রে বাধা পায়। যার ফলে টাকা পেতেও দেরি হয় অনেকে। তাই সেই নিয়ম আরও সহজ করার উপর জোর দিয়েছে মোদী সরকার। চলতি বছর গত ৪ সেপ্টেম্বর প্রভিডেন্ট ফান্ড নিয়ন্ত্রণকারী সংস্থাটির ক্ষেত্রে নিয়মের বদলের ক্ষেত্রে প্রস্তাব পেশ করা হয়েছিল।

পেনশন গ্রাহকদের জন্য নয়া নিয়ম!

সূত্রের খবর আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে সেন্ট্রালাইজ় পেনশন পেমেন্ট সিস্টেম বা CPPS চালু করতে চলেছে কেন্দ্র। যার মাধ্যমে পেনশন গ্রাহকরা দেশের যে কোনও ব্যাঙ্কের শাখা থেকে পেনশনের টাকা তুলতে পারবেন। পোহাতে হবে না কোনো ঝঞ্ঝাট। ইতিমধ্যেই এই ব্যাপারে সবুজ সঙ্কেত পাওয়া গিয়েছে। CPPS চালু করা নিয়ে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় জানিয়েছেন, ‘‘EPFO র পেনশনভোগীরা অনেক সময় এক জায়গা থেকে অন্যত্র চলে যান ব্যক্তিগত কারণে। ফলে নতুন এলাকায় যাওয়ার পর পেনশন পেতে সমস্যা হয় অনেকের। টাকা আটকে যায়। জমা দিতে হয় বিভিন্ন তথ্য। কিন্তু এই CPPS চালু হওয়ার পর এই সমস্যা আর থাকবে না। দেশের যে কোনও প্রান্তে যে কোনও ব্যাঙ্কের শাখা থেকে পেনশন তুলতে পারবেন যে কেউ।’’ সরকারের তরফ থেকে আশা করা যাচ্ছে প্রায় ৭৮ লক্ষ গ্রাহক উপকৃত হবেন।

ক্লেম লিমিট বাড়ানো হবে

এছাড়াও CPPS চালু হলে যেদিন থেকে পেনশন পেতে শুরু করবেন গ্রাহকরা, সেদিনকে ভেরিফিকেশনের জন্য অবসরপ্রাপ্ত কর্মচারীদের ব্যাঙ্কে যেতে হবে না। বরং নয়া সিস্টেমের সুবাদে সঙ্গে-সঙ্গে তাঁদের অ্যাকাউন্টে পেনশনের টাকা জমা পড়ে যাবে। পাশাপাশি আরও একটি নিয়ম পরিবর্তন করা হয়েছে। আগে প্রভিডেন্ট ফান্ডে জমানো টাকা আংশিক তোলার ক্ষেত্রে অগ্রিম ক্লেম লিমিট ছিল ৫০ হাজার। কিন্তু এবার সেই লিমিট বাড়ানো হল। ইপিএফওর নিয়ম অনুযায়ী জানানো হয়েছে একজন গ্রাহক বাড়ি নির্মাণ, সন্তানের শিক্ষা বা বিয়েতে টাকার প্রয়োজনে প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট থেকে আংশিক অর্থ তুলতে পারেন।

প্রসঙ্গত, প্রযুক্তিগত দিক থেকে EPFO কে আরও আধুনিক করে তোলার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। সেন্ট্রালাইজড পেনশন পেমেন্ট সিস্টেমের বা CPPS পরবর্তী ধাপে আধার-নির্ভর লেনদেনের দুনিয়ায় সরে যাওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X