৩ বছরে প্রায় দ্বিগুণ রিটার্ন, মাসে ১০০০০ টাকা বিনিয়োগ হয়ে উঠল ৮.৪০ লাখ

Published on:

money

দেবপ্রসাদ মুখার্জী: আজকাল অনেকেই অল্পবিস্তর ঝুঁকি নিয়ে শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করতে পছন্দ করেন। কারণ, অন্য যেকোনো বিনিয়োগের তুলনায় বেশি রিটার্ন দেয় স্টক। এখন শেয়ার বাজারের প্রধান সূচকগুলি রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এর ফলে সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা SIP-র জনপ্রিয়তাও বাড়ছে। AMFI কর্তৃক প্রকাশিত সাম্প্রতিক তথ্য অনুযায়ী, আগস্ট মাসে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ৩% বৃদ্ধি পেয়েছে। জুলাইয়ে এই বিনিয়োগ ছিল ৩৭,১১৩ কোটি টাকা, যা আগস্টে বেড়ে ৩৮,২৩৯ কোটি টাকায় পৌঁছেছে।

স্মল ক্যাপ ফান্ড থেকে চমকপ্রদ রিটার্ন

AMFI-এর তথ্য অনুযায়ী, আগস্ট মাসে সেক্টোরাল এবং থিমেটিক ফান্ডগুলিতে বিনিয়োগ ৬২% হ্রাস পেয়েছে। জুলাইয়ে এই বিনিয়োগ ছিল ১.১৯ লাখ কোটি টাকা, যা আগস্টে নেমে আসে ৪৫,১৬৯ কোটি টাকায়। এই সময়ে বেশ কিছু ফান্ড চমকপ্রদ রিটার্ন দিয়েছে, যার মধ্যে একটি হলো ব্যাংক অফ ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড। গত ৩ বছরে এই ফান্ড ৩৫% এর বেশি বার্ষিক রিটার্ন দিয়েছে।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড থেকে প্রচুর রিটার্ন

ব‍্যাংক অফ ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড গত ৩ বছরে SIP-এর মাধ্যমে প্রায় ৩৯.৬৯% বার্ষিক রিটার্ন প্রদান করেছে। প্রতি মাসে ১০,০০০ টাকা বিনিয়োগ করলে এই সময়ের মধ্যে তা বেড়ে ৬,২৮,১৮৮ টাকায় পৌঁছেছে। এই ফান্ডে SIP শুরু করা যায় মাত্র ১,০০০ টাকা দিয়ে, এবং এককালীন বিনিয়োগ করা যায় ৫,০০০ টাকা পর্যন্ত। এই ফান্ডের অ্যাসেট সাইজ ১,৪২২ কোটি টাকা। এর বেঞ্চমার্ক হলো NIFTY Smallcap 250 TRI। ২০১৮ সালের ১৯ ডিসেম্বর এই ওপেন-এন্ডেড ফান্ডটি চালু করা হয়েছিল। ফান্ডের ফান্ড ম্যানেজার হলেন ধ্রুব ভাটিয়া। এই ফান্ডের অন্তত ৬৫% বিনিয়োগ স্মল ক্যাপ স্টকগুলিতে করা হয়। ২০২৪ সালের ২৩ সেপ্টেম্বর তারিখে ফান্ডের NAVছিল ৫৫.৪৯০০ টাকা। ৩১ আগস্ট ২০২৪ অনুযায়ী, এই ফান্ডের AUM ১,৪২২ কোটি টাকা।

স্মল ক্যাপ ফান্ড কী?

স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডগুলি এমন এক ধরনের মিউচুয়াল ফান্ড, যা মূলত তুলনামূলকভাবে ছোট মার্কেট ক্যাপ যুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে। এই ধরনের কোম্পানিগুলি সাধারণত উচ্চ প্রবৃদ্ধির ক্ষমতা সম্পন্ন হিসেবে বিবেচিত হয়, তবে ছোট আকার এবং সম্ভাব্য অস্থিরতার কারণে এই ফান্ডগুলিতে ঝুঁকি তুলনামূলকভাবে বেশি থাকে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X