পেট্রোল, ডিজেলের দিন শেষ! এবার আলু দিয়ে তৈরি হবে জ্বালানি, চলবে চারচাকা থেকে দু’চাকা

Published on:

car using potato

দেবপ্রসাদ মুখার্জী: জনসংখ্যার সঙ্গে তাল মিলিয়ে দিন দিন যানবাহনের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। আর বর্তমানে প্রায় সব যানবাহনই ডিজেল বা পেট্রোলে চলে। যদিও হাতেগোনা কিছু বৈদ্যুতিক বাইক, স্কুটার বা গাড়ি এখন পথেঘাটে দেখা যায়। মোটকথা পেট্রোল ও ডিজেলের ওপর নির্ভরশীলতা এখনও অনেক বেশি। তবে এবার পেট্রোলের বিকল্প হতে পারে আলু থেকে তৈরি ইথানল। তাই যদি আলু থেকে তৈরি ইথানল সফলভাবে প্রয়োগ করা যায়, তবে শীঘ্রই আমাদের গাড়িগুলি এই পরিবেশবান্ধব জ্বালানিতে চলতে পারে।

বর্তমানে জ্বালানি সংকট মোকাবিলায় নতুন নতুন বিকল্প খোঁজা হচ্ছে। সেই লক্ষ্যে এবার আলু থেকে ইথানল তৈরির মাধ্যমে পরিবেশবান্ধব জ্বালানি তৈরির বিষয়ে এক নয়া পদক্ষেপ নেওয়া হচ্ছে। শীঘ্রই এই ইথানল জ্বালানি তৈরি করে, তার পরীক্ষামূলক প্রস্তুতি শুরু করার পরিকল্পনা চলছে। ইথানল তৈরির প্রচলিত পদ্ধতিতে আখ ব্যবহৃত হলেও এবার আলু থেকেও ইথানল উৎপাদন সম্ভব হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

CPRI-এর উদ্যোগে আলু থেকে ইথানল উৎপাদন

কেন্দ্রীয় আলু গবেষণা প্রতিষ্ঠান বা CPRI-এর নেতৃত্ব দিচ্ছে আলু থেকে ইথানল উৎপাদনের জন্য একটি পাইলট প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে। সেখানে মূলত আলুর বর্জ্য ও খোসা থেকে ইথানল তৈরি করা হবে। এটি পরিবেশবান্ধব জ্বালানি তৈরির দিক থেকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে। ইতিমধ্যে এই বিষয়ে গবেষণা চলছে এবং শীঘ্রই পাইলট প্রকল্পের মাধ্যমে এর কার্যকারিতা পরীক্ষা করা হবে।

পেট্রোলের পাশাপাশি ডিজেলেও ইথানল মেশানোর পরিকল্পনা

ইথানলকে জীবাশ্ম জ্বালানির সবুজ বিকল্প হিসেবে বিবেচনা করা হচ্ছে। বিশ্বজুড়ে অনেক দেশ বড় আকারে জৈব জ্বালানি হিসেবে ইথানল ব্যবহার করছে। বর্তমানে ভারতে পেট্রোলে ইথানল মেশানো হচ্ছে। অদূর ভবিষ্যতে এটি ডিজেলের সাথেও মেশানোর পরিকল্পনা চলছে। সরকারের তরফ থেকে ইতিমধ্যে এই বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

WhatsApp Community Join Now

ত্রুটিপূর্ণ আলু থেকে ইথানল তৈরি হবে

আলু উৎপাদনে ভারত বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে। প্রথম স্থানে আছে চীন। ভারতে প্রচুর পরিমাণে আলু উৎপন্ন হয়, যার মধ্যে ১০-১৫% আলু মানের ত্রুটির কারণে বাতিল হয়ে যায়। CPRI-এর বিজ্ঞানীরা মনে করছেন, এই বাতিল হওয়া আলুগুলো ইথানল উৎপাদনে ব্যবহৃত হতে পারে, যা পরিবেশবান্ধব জ্বালানি খাতে একটি বড় বিপ্লব ঘটাতে সক্ষম।ভারতে আলু সংরক্ষণের জন্য বৃহত্তম কোল্ড স্টোরেজ নেটওয়ার্ক রয়েছে। তাই এসব কোল্ড স্টোরেজ থেকে সংগ্রহ করা আলুর বর্জ্যও ইথানল উৎপাদনে কাজে লাগানো যেতে পারে। বিজ্ঞানীরা মনে করছেন, আলুর বর্জ্য ইথানল তৈরির একটি সাশ্রয়ী এবং টেকসই হতে পারে।

সঙ্গে থাকুন ➥
X