সীমান্তে BSF জওয়ানকে আটক বাংলাদেশের, কয়েক ঘণ্টা পরই ভারতে ফিরিয়ে দিল BGB

Published on:

bgb

ইন্ডিয়া হুড ডেস্ক: বাংলাদেশে কোটা আন্দোলনের আবহে যেই ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছিল, তার জেরে অনেক মানুষ বিনা পাসপোর্টে নিজেদের প্রাণ রক্ষার্থে বাংলাদেশের সীমান্ত পেরিয়ে এদেশে উপস্থিত হয়েছিলেন। যার ফলে বাংলাদেশের প্রতিরক্ষামন্ত্রী জানিয়ে দেন যে এবার সীমান্তরক্ষী বাহিনী সীমান্ত রক্ষায় কড়া অবস্থান নিতে চলেছে। আর সেই সিদ্ধান্তের ভিত্তিতে ভারতের এক বিএসএফ জওয়ানকে এবার দিনাজপুর সীমন্তে আটক করল বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।

ঘটনাটি কী?

দিনাজপুর বিজিবি সেক্টরের কমান্ডার কর্নেল আরিফুল ইসলামের তরফ থেকে জানা গিয়েছে, গতকাল অর্থাৎ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে উপল কুমার দাস নামে এক BSF জওয়ান সদস্য গরু-ছাগল তাড়ানোর জন্য ভুল করে জিরো লাইন ক্রস করে বাংলাদেশের সীমানায় ঢুকে পড়েন। তাকে আটক করা হয়। বিষয়টি BSF এর কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। BGB ও BSF কর্মকর্তাদের আলোচনার পরিপ্রেক্ষিতে তাকে ফেরত পাঠানো হয়েছে দেশে।

অবশেষে মুক্ত করা হয় BSF সদস্যকে

জানা গিয়েছে, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার চান্দের হাট সীমান্তে এলাকাবাসীর হাতে আটক BSF সদস্যকে ফেরত পাঠিয়েছে BGB। গতকাল বিকেলে পতাকা বৈঠকের মাধ্যমে BSF এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে দেশে হস্তান্তর করা হয়েছে। আর এই বিষয়ে দিনাজপুর ৪২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আহসানুল নিশ্চিত করেন।

প্রসঙ্গত, বাংলাদেশের দিনাজপুর বিভাগটি আসলে ভারতের, পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলা ও দক্ষিণ দিনাজপুরের অংশ। আর এই সীমান্তকে ঘিরে নানা আইনবিরুদ্ধ কাজ করা হয়ে থাকে। এর আগে বেশ কয়েকজন বাংলাদেশের বাসিন্দা এই সীমান্তের মাধ্যমে বর্ডার টপকে ভারতে এসে আশ্রয় নিয়েছিল। যদিও পরে তাঁদেরকে ধরে ফেলেছিল BSF জওয়ানরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X