FD-র থেকে বেশি লাভজনক LIC-র এই স্কিম, অবসরের পর ১ লক্ষ টাকা পেনশন ঢুকবে খাতায়

Published on:

lic

দেবপ্রসাদ মুখার্জী: ভারতীয় জীবনবীমা নিগম বা LIC সম্প্রতি বাজারে একটি বিশেষ স্কিম নিয়ে এসেছে, যা বিনিয়োগকারীদের জন্য সঞ্চয়ের পাশাপাশি অবসরকালীন জীবনে পেনশনের সুবিধাও প্রদান করে। এই স্কিমের নাম ‘জীবন শান্তি প্ল্যান’। এটি মূলত তাঁদের জন্য একটি দুর্দান্ত বিকল্প, যাঁরা ভবিষ্যতের আর্থিক নিরাপত্তা নিয়ে চিন্তা করেন। পাশাপাশি যাঁরা অবসরকালীন জীবনে নিয়মিত আয় নিশ্চিত করতে চান, তাঁরাও এই স্কিমে বিনিয়োগ করলে উপকৃত হবেন। শুনলে অবাক হবেন যে এই স্কিম থেকে বার্ষিক ১ লক্ষ টাকার বেশি পেনশন পেতে পারবেন।

LIC জীবন শান্তি প্ল্যানের সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য জেনে নিন

(১) ৩০ থেকে ৭৯ বছর বয়সী যেকোনো ভারতীয় নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

(২) বিনিয়োগকারী ১ বছর থেকে ১২ বছর পর্যন্ত এই স্কিমে টাকা বিনিয়োগ করতে পারবেন। অর্থাৎ, আপনাকে নির্দিষ্ট সময়ের জন্য বিনিয়োগ করতে হবে এবং সেই সময়ের পরে আপনি পেনশন পেতে শুরু করবেন।

(৩) LIC জীবন শান্তি প্ল্যানে বিনিয়োগ করলে আপনি ৬.৮১ শতাংশ থেকে সর্বাধিক ১৪.৬২ শতাংশ পর্যন্ত সুদের সুবিধা পাবেন। এই সুদের হার নির্ভর করবে বিনিয়োগের পরিমাণ ও বিনিয়োগের সময়সীমার ওপর।

WhatsApp Community Join Now

(৪) এই স্কিমের মাধ্যমে মাসিক, ত্রৈমাসিক, বা চতুর্মাসিক হারে পেনশন পেতে পারবেন। এককালীন বিনিয়োগ করে আপনি নিয়মিত পেনশনের সুবিধা উপভোগ করতে পারবেন।

(৫) পলিসি হোল্ডারের আকস্মিক মৃত্যু হলে তার নমিনি বাকি সময়ের জন্য পেনশন পাবেন। এতে পলিসির অর্থ বীমার আওতাতেও থেকে যায়, যা ভবিষ্যতের জন্য একটি গুরুত্বপূর্ণ সুরক্ষা ব্যবস্থা।

১ লক্ষ টাকা পেনশন পাওয়া কিভাবে সম্ভব?

জীবন শান্তি প্ল্যানে পেনশন পাওয়ার জন্য মূলত বিনিয়োগের পরিমাণ ও সময়সীমা বিবেচনা করতে হয়। উদাহরণ হিসেবে, যদি কেউ ১০ লক্ষ টাকা এককালীন বিনিয়োগ করেন, তবে প্রতি মাসে তিনি ১১,০০০ টাকা করে পেনশন পাবেন। সুতরাং, ১ লক্ষ টাকার বেশি বার্ষিক পেনশন পেতে বিনিয়োগকারীদের প্রায় ১০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। এই বিনিয়োগের উপর নির্ভর করে তারা বার্ষিক ভিত্তিতে ১ লক্ষ টাকার বেশি পেনশন উপভোগ করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥
X