পুজোর আগেই ঝাড়ুদার, সাফাইকর্মীদের দিনমজুরি বেড়ে ৭৮৩ টাকা! ঘোষণা সরকারের

Published on:

workers salary

প্রীতি পোদ্দার: পুজোর আগে কেন্দ্রীয় সরকারী কর্মীদের DA বৃদ্ধির খবর আগেই জানা গিয়েছিল। একাধিক রিপোর্ট সূত্রে জানা গিয়েছে সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মীদের ৫৩ শতাংশ মহার্ঘ ভাতা বা DA দেওয়া হবে। তাই খুশিতে বেশ ডগমগ কর্মীদের একাংশ। আর এই আবহেই এবার পুজোর আগে সাফাইকর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

১৯৪৮ সালের ন্যূনতম মজুরি আইন মোতাবেক বিভিন্ন ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের ন্যূনতম মজুরি বেঁধে দেওয়ার ক্ষমতা রয়েছে রাজ্য ও কেন্দ্র দুই সরকারের কাছে। সেই সূত্র অনুসারে উপভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে এই মজুরি বাড়ানোটাই নিয়ম। তাই গতকাল অর্থাৎ বৃহস্পতিবার কেন্দ্রীয় শ্রম মন্ত্রক মজুরির বৃদ্ধির নয়া হার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। উপভোক্তা মূল্য সূচক অনুযায়ী সরকার বছরে দু’বার ন্যূনতম মজুরি ঘোষণা করে থাকে।

৯৫৪ টাকা বাড়ানো হয়েছে দক্ষ ও ক্লারিকাল কর্মীদের!

কেন্দ্রের তরফ থেকে জানা গিয়েছে, এবার থেকে অদক্ষ কর্মীরা যেমন নির্মাণকাজ বা সাফাইকর্মীদের দৈনিক মজুরি ৭৮৩ টাকা বাড়ানো হবে। অর্থাৎ প্রত্যেক মাসে তাঁরা ২০,৩৫৮ টাকা উপার্জন করবেন। অন্যদিকে অল্প দক্ষ কর্মীদের ন্যূনতম দৈনিক উপার্জন ৮৬৮ টাকা বাড়ানো হয়েছে। যার ফলে তাঁরা প্রতি মাসে ২২,৫৬৮ টাকা উপার্জন করবেন। এছাড়াও দক্ষ ও ক্লারিকাল কাজের সঙ্গে যুক্তদের দৈনিক মজুরি ৯৫৪ টাকা বাড়ানো হয়েছে। এর ফলে তাঁরা মাসে ২৪ হাজার ৮০৪ টাকা উপার্জন করবে।

নিরাপত্তা রক্ষাকারী কর্মীদের বেতন বৃদ্ধি!

নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে যে সকল কর্মীদের নিযুক্ত করা হয়েছে, তাদের ন্যূনতম দৈনিক ১০৩৫ টাকা মজুরি বৃদ্ধি করা হয়েছে। আর ফলে মাসের শেষে তাঁরা ২৬ হাজার ৯১০ টাকা আয় করতে পারবে। বহু শিল্প ক্ষেত্রে এই ন্যূনতম মজুরির কাঠামো মেনে চলা হয় কম বেশি। তবে সেক্ষেত্রে মজুরিতেও নানা বৈষম্য লক্ষ্য করা যায়। যেমন বেসরকারি ক্ষেত্রে ঝাড়ুদার, সাফাই কর্মীদের মজুরি অধিকাংশ ক্ষেত্রেই এই স্তরে পৌঁছয় না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X