আরও কম সময়ে উত্তরবঙ্গ, ট্রেনের গতি বাড়াল রেল, বদলাল সময়সূচীও

Published on:

north bengal train

শ্বেতা মিত্র, কলকাতাঃ শিওরে রয়েছে দুর্গাপুজো। আর এই দুর্গাপুজোর সময় ভ্রমণপ্রিয় মানুষ কোথাও ঘুরতে যাবেন না এটা তো হতেই পারে না। বিশেষ করে এ উৎসবের আবহে অনেকেরই ডেস্টিনেশন থাকে উত্তরবঙ্গ। আপনারও কি পুজোর সময় উত্তরবঙ্গ ঘুরতে যাওয়া প্ল্যান রয়েছে? তাহলে আপনার জন্য রইল এক দুর্দান্ত সুখবর। যে সুখবর শুনলে আপনিও রীতিমতো খুশিতে লাফাতে শুরু করবেন। এমনিতেই দুর্গাপুজোর থেকে শুরু করে যে কোন উৎসবে ট্রেনের টিকিট পাওয়া রীতিমতো দুষ্কর হয়ে ওঠে। সেই সঙ্গে এখন লাগাতার একের পর এক দুর্ঘটনা থেকে শুরু করে ঘন্টার পর ঘন্টা দেরিতে চলছে ট্রেন সেই নিয়ে সাধারণ মানুষের অভিযোগের শেষ নেই তবে আর চিন্তা নেই কারণ রেলে তরফে এমন একটি তথ্য দেওয়া হয়েছে যা শুনে আপনিও খুশি হয়ে যাবেন।

উত্তরবঙ্গগামী ট্রেনের সময়সূচি বদল

জানা গিয়েছে, রেলের তরফে আচমকা উত্তরবঙ্গগামী ট্রেনের সময়সূচি বদল করা হয়েছে। পাহাড়গামী বেশ কিছু ট্রেনের গতি এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছে। যার জেরে আগামী দিনে উত্তরবঙ্গ যাওয়া আরো সহজ এবং দ্রুত হয়ে যাবে যাত্রীদের। এমনিত উৎসবের সমৌয়ে উত্তরবঙ্গ যেতে যাতে সাধারণ মানুষের কোনোরকম সমস্যা না হয় তার জন্য বেশ কিছু বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে রেলের তরফে। অন্যদিকে এবার উত্তরবঙ্গগামী তিনটি ট্রেনের গতি অবধি বাড়িয়ে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, যে যে ট্রেনগুলির সময়সূচিতে বদল ঘটানো হয়েছে সেগুলি হল পদাতিক এক্সপ্রেস, বিবেক এক্সপ্রেস ও কামাখ্যা এক্সপ্রেস। হ্যাঁ ঠিকই শুনেছেন। ডিব্রুগড়-কন্যাকুমারী-ডিব্রুগড় বিবেক এক্সপ্রেস এবং কামাখ্যা-গয়া-কামাখ্যা এক্সপ্রেসের ট্র্যাকশন পরিবর্তন হবে যথাক্রমে নিউ কোচবিহার এবং নিউ বঙ্গাইগাঁও স্টেশনে। কাটিহার, আলিপুরদুয়ার এবং রঙ্গিয়া ডিভিশনের বিভিন্ন স্টেশনে ওই ট্রেনগুলির সময়সূচিতে পরিবর্তন করা হয়েছে।

বড় চমক রেলের

পূর্ব রেল সূত্রে খবর, আপ পদাতিক এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশনে সকাল সওয়া ৯:১৫ মিনিট ঢুকত। এরপর সেটি ৯:৩০ নাগাদ ছেড়ে যেত। তবে এই সময়টাই বদলে দেওয়া হল। নির্ধারিত সময় ঢুকলেও পাঁচ মিনিট আগে অর্থাৎ ৯ঃ২৫ মিনিট নাগাদ সেটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছেড়ে যাবে। এর পরে জলপাইগুড়ি রোড থেকে ১০টা ৮, মাথাভাঙা থেকে ১১টা ১ এবং নিউ কোচবিহার থেকে ১১টা ৩২ মিনিটে ছাড়বে। প্রতিটি স্টেশনেই ট্রেনের সময় কয়েক মিনিট করে এগিয়ে এসেছে। ডাউন পদাতিক এক্সপ্রেসের সময় বদলাচ্ছে কিষাণগঞ্জ, ডালখোলা, সামসি স্টেশনে। সময় এগিয়ে এই তিন স্টেশন থেকে ট্রেন ছাড়বে যথাক্রমে রাত ৯:৪২, ১০:১০ এবং ১১:২৭ মিনিটে।

WhatsApp Community Join Now

এবার আসা যাক ডাউন বিবেক এক্সপ্রেস সম্পর্কে। এই ট্রেনের সময়সূচীতে বদল এসেছে নিউ বঙ্গাইগাঁও, কোকরাঝাড় এবং নিউ আলিপুরদুয়ার স্টেশনের ক্ষেত্রে। নতুন সময়সূচি অনুযায়ী, উল্লেখিত তিনটি স্টেশনের ট্রেনগুলি ছাড়বে যথাক্রমে ছাড়বে সকাল ১০:১০ মিনিট, সকাল ১০:৩৭ মিনিট এবং সকাল ১১:৩৫ মিনিটে। আপ বিবেক এক্সপ্রেস ট্রেনের সময়সূচিতে বদল এসেছে নিউ জলপাইগুড়ি, জলপাইগুড়ি রোড এবং মাথাভাঙ্গা স্টেশনের ক্ষেত্রে। এই তিনটি স্টেশনের ক্ষেত্রে ট্রেনটি ছাড়বে যথাক্রমে রাত ১২:০৫ মিনিটে, রাত ১২:৩৪ মিনিটে এবং রাত ১:৩২ মিনিটে।

কামাখ্যা এক্সপ্রেসেও বদল

সাধারণ মানুষের যাতে যাতায়াতের ক্ষেত্রে সুবিধা হয় সেজন্য কামাখ্যা এক্সপ্রেসের সময়তেও বিরাট বদল আনা হয়েছে। জানা গিয়েছে, ডাউন কামাখ্যা এক্সপ্রেস ট্রেনের সময়সূচীতে বদল এসেছে কেবলমাত্র নিউ আলিপুরদুয়ার স্টেশনের ক্ষেত্রে। এই ট্রেনটি এবার নিউ আলিপুরদুয়ার স্টেশন ঢুকবে সকাল ১১:৩০ মিনিটে এবং ছাড়বে ১১:৩৫ মিনিটে। আপ কামাখ্যা এক্সপ্রেস সকাল ৫:৫০ মিনিটে নিউ আলিপুরদুয়ার স্টেশন ছাড়বে, কোকড়াঝাড় স্টেশন ছাড়বে সকাল ৬:৪৭ মিনিটে। রেলের এহেন উদ্যোগের ফলে উপকৃত হবেন লক্ষ লক্ষ মানুষ বলে আশাবাদী সকলে।

সঙ্গে থাকুন ➥
X