কলকাতায় ঢুকল কুইন্টাল কুইন্টাল পদ্মার ইলিশ, কিনতে বাজারে ভিড়! দাম কত?

Published on:

padma ilish in kolkata

শ্বেতা মিত্র কলকাতাঃ ইলিশ মাছপ্রেমীদের জন্য রইল এক দুর্দান্ত সুখবর। এমনিতে নিম্নচাপের দাপটেই একনাগাড়ে কয়েকদিন ধরে বৃষ্টি হয়েই চলেছে বাংলা জুড়ে আর এই সময় পাতে যদি একবার দু টুকরো ইলিশ মাছ না পড়ে তাহলে মনটাই কেমন যেন ভেঙে খানখান হয়ে যায়। এমনিতে বর্ষাকাল শেষের দিকেই থাকলেও পদ্মা পাড়ের ইলিশ মাছ এখন অবধি বাংলায় ঢুকতে পারেনি। যদিও কয়েক হাজার টন মাছ দুর্গাপুজোর সময়ে ভারতে পাঠানো হবে বলে জানানো হয়েছে বাংলাদেশে তরফে। যেমন কথা তেমন কাজ। সকলকে অবাক করে হাওড়ায় ঢুকলো কয়েক টন ইলিশ মাছ। আর সেই মাছ কিনতে গিয়ে রীতিমতো হুড়োহুড়ি পড়ে গিয়েছে সাধারণ মানুষের মধ্যে। বিশেষ করে যারা ইলিশ মাছের জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলেন।

ইলিশ প্রেমীদের জন্য দারুণ সুখবর

ইলিশ মাছ প্রেমিকদের জন্য রয়েছে এক দুর্দান্ত সুখবর। জানা গিয়েছে, অবশেষে এবার হাওড়ায় ঢুকল কয়েক টন ইলিশ মাছ। তাও কিনা সেই মাছ আবার বাংলাদেশের। হ্যাঁ ঠিকই শুনেছেন। ১০ মেট্রিক টন বাংলাদেশি ইলিশ এল হাওড়ায়। স্বাভাবিকভাবে এহেন খবরে বেজায় খুশি ইলিশ মাছ-প্রেমীরা। শুক্রবার সকাল থেকেই হাওড়ার পাইকারি বাজারে বিক্রি হচ্ছে বাংলাদেশের ‘রুপোলি শস্য’। শুধু এখানেই শেষ নয়, সবকিছু ঠিকঠাক থাকলে আজ শুক্রবারের মধ্যেই জেলার সমস্ত খুচরো বাজারে মাছ পৌঁছে যাবে। এদিকে কয়েক টন মাছ আসায় স্বাভাবিকভাবেই সাধারণ মানুষ প্রশ্ন তুলতে শুরু করেছেন যে তাহলে কি মাছের দাম কমল নাকি বাড়ল? আপনিও কি জানতে ইচ্ছুক যে হাওড়ায় যে মাছগুলি এসেছে সেগুলির দাম কত? তাহলে বিশদে চোখ রাখুন আজকের এই আর্টিকেলটির ওপর।

কত টাকায় বিক্রি হচ্ছে বাংলাদেশের ইলিশ?

মা ব্যবসায়ীরা জানাচ্ছেন বাংলাদেশ থেকে যে ইলিশ গুলি হাওড়ার বাজারে ঢুকেছে সেগুলি কিনতে সাধারণ মানুষকে খরচ করতে হবে ১৪০০ টাকা থেকে শুরু করে ১৭০০ টাকার মধ্যে. অর্থাৎ এখনো যে ইলিশ মাছ মধ্যবিত্ত সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে রয়েছে তা বলাই বাহুল্য। যদিও পরিস্থিতির উপর বিচার করে এই দাম আগামী দিনে ওঠানামা করবে বলে জানিয়েছেন মাছ ব্যবসায়ীরা। বৃহস্পতিবারই পেট্রাপোল সীমান্ত হয়ে এ দেশে ঢুকেছে বাংলাদেশের ইলিশ। আগামী দিনে আরো আসতে পারে বলে আশাবাদী সকলে।

এইটা বিষয়ে কলকাতার ‘ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন’-এর সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বড় কথা বলেছেন। তিনি জানিয়েছেন, ‘জোগান বাড়লে পুজোর আগে ইলিশের দাম কমতে পারে। সে ক্ষেত্রে পুজোয় মধ্যবিত্তের পাতেও পড়বে ইলিশ। এদিকে আজ থেকেই কলকাতা শহরের বাজারগুলিতে এই পদ্মার ইলিশ মাছ যেতে শুরু করবে।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X