শ্বেতা মিত্র, কলকাতা: ফের একবার নতুন করে শিরোনামে উঠিয়ে এলো কলকাতা মেট্রোর (Kolkata Metro) অরেঞ্জ লাইন। বর্তমান সময়ে কলকাতা শহরের বিভিন্ন জায়গায় ছুটে চলেছে মেট্রো। কিন্তু আগামী দিনে এমন বহু জায়গায় রয়েছে যেখানে মেট্রো চালানোর পরিকল্পনা রয়েছে কলকাতা মেট্রোর যার মধ্যে অন্যতম হলো অরেঞ্জ লাইন। এই নিয়ে দীর্ঘ অনেক রকম প্ল্যান পরিকল্পনাও রয়েছে কলকাতা মেট্রোর, তবে এবার সেই প্ল্যানেই রীতিমতো যেন জল পড়ে গেল। আসলে রুবি থেকে সেক্টর ফাইভ পর্যন্ত অরেঞ্জ লাইনের দ্বিতীয় পর্যায়ের সম্প্রসারণের সময়সীমা বাড়িয়ে দেওয়া হলো। হ্যাঁ ঠিকই শুনেছেন।
অরেঞ্জ লাইন নিয়ে বড় আপডেট
জানা যাচ্ছে, ২০২৪ শেষের আগেই কবি সুভাষ–বিমানবন্দর (ভায়া রাজারহাট) লাইনের মেট্রোপলিটন থেকে সেক্টর–ফাইভ পর্যন্ত অংশে ট্র্যাক পাতার কাজ শেষের ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছিল। যদিও প্রায় ৮০০ মিটার দীর্ঘ একটি অংশে ভায়াডাক্ট তৈরির যে কাজ বাকি রয়েছে, এ বছর আর তা শেষ হওয়া এক কথায় অসম্ভব। সামনের বছর অবধি পিছিয়ে গেল কাজ। জানা গিয়েছে, এখন এই কাজের জন্য ২০২৫ সালের মার্চ করা হয়েছে।
সল্টলেক বাইপাসের ইএম বাইপাসে মেট্রোপলিটন ছাড়িয়ে সেক্টর ফাইভ পর্যন্ত ৪ কিলোমিটার সম্প্রসারণ সম্পন্ন করার জন্য ২০২৪ সালের ডিসেম্বরের সময়সীমা নিয়ে মুখ খুলেছে RVNL। আরভিএনএল স্বীকার করেছে যে চিংড়িঘাটায় ৮০০ মিটার ভায়াডাক্ট গ্যাপ এখনও পূরণ করা বাকি থাকায় এই বছরের শেষের দিকে কাজ শেষ করা সম্ভব হবে না। মেট্রোপলিটনে এই অংশের বাকি ১২৫ মিটার ব্যবধান মেটানোর কাজ চলছে৷
এবার ২০২৫ সালে হবে কাজ
গত এক বছরে করিডরটি টেগোর পার্ক, মেট্রোপলিটন, চিংড়িঘাটা এবং নিক্কো পার্কের গুরুত্বপূর্ণ জমির বাধা অতিক্রম করেছে৷ এটি ৪.৫ কিলোমিটার রুবি-মেট্রোপলিটন বিভাগ বরাবর রাজস্ব পরিচালনার জন্য রেলওয়ে সুরক্ষা কমিশন (সিআরএস) থেকে বাধ্যতামূলক সুরক্ষা অনুমোদনও অর্জন করেছে। আরভিএনএলকে এই অর্থবছরে সর্বোচ্চ ১,৭৯১ কোটি টাকার বাজেট তহবিল বরাদ্দ করা হয়েছে এবং এইভাবে তার দ্বিতীয় পর্যায়ের পরিকল্পনাগুলি সংশোধন করা হয়েছে। মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি। কয়েক দিন আগে তিনি বলেছিলেন, ‘এখন কলকাতা মেট্রোর বিস্তার প্রায় ৬০ কিলোমিটার। কিন্তু ২০২৫–এর শেষে কলকাতা মেট্রোর নেটওয়ার্কে আরও ৩০ কিলোমিটার যোগ হবে।’
পোয়া বারো হবে সকলের
সল্টলেকের মেট্রোপলিটনে অরেঞ্জ লাইনে চূড়ান্ত ভায়াডাক্ট কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ট্রাফিক নিষেধাজ্ঞার অনুমোদন পেয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। এই পর্যায়ে পূর্ব-পশ্চিম মেট্রো প্রকল্পের অংশ ৩২ কিলোমিটার দীর্ঘ কবি সুভাষ-বিমান বন্দর (বিমানবন্দর) মেট্রো করিডোর সম্পন্ন করার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করে। একবার শেষ হয়ে গেলে, অরেঞ্জ লাইনটি দক্ষিণ ও পূর্ব কলকাতা এবং বিমানবন্দরের মধ্যে যাত্রীদের ভ্রমণের সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে বলে আশা করা হচ্ছে, রাস্তাঘাটে যানজট হ্রাস করবে।