পার্থ সারথি মান্না, কলকাতাঃ প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ কর্মসূত্রে হোক বা ভ্রমণের কারণে ট্রেন ব্যবহার করেন। তাই যাত্রীদের সুরক্ষা ও সফর আরও আরামদায়ক করতে প্রতিনিয়ত কাজ করে চলেছে ভারতীয় রেল। নতুন লাইন থেকে শুরু করে ট্রেনের সংখ্যা যেমন বাড়ানো হচ্ছে তেমনি রেল লাইনের রক্ষণাবেক্ষণ থেকে শুরু করে আধুনিকীকরণের কাজও চলছে অবিরাম। আর এবার বিরাট সাফল্য মিলল রেলওয়ে ট্রাক আধুনিকীকরণে।
রেলওয়ে ট্র্যাকের বৈদ্যুতিকরণ
গত বুধবার লোকসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ইতিমধ্যেই ব্রডগেজ রেল নেটওয়ার্কের প্রায় ৯৭% বৈদ্যুতিকরণের কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। ২০১৪-১৫ থেকে শুরু করে এপর্যন্ত প্রায় ৪৫,২০০ কিমি ব্রডগেজ লাইনে ইলেকট্রিফিকেশন হয়ে গিয়েছে। এদিন তিনি আরও জানান, আগে যেখানে প্রতিদিন গড়ে ১.৪২ কিমি লাইনের বৈদ্যুতিকরণ করা হত সেখানে বর্তমানে গড়ে ১৯.৭ কিমি করে লাইন বৈদ্যুতিকরণ করা হচ্ছে।
খরচ কমেছে ৭০%
রেল ট্রাক বৈদ্যুতিকরণের ফলে দুটি ভালো প্রভাব পড়েছে। একদিকে যেমন ডিজেল ইঞ্জিনের ব্যবহার কমার ফলে, পরিবেশের দূষণ কমেছে। তেমনি অন্যদিকে বিদ্যুতের ব্যবহারের ফলে রেলের খরচও ডিজেল ইঞ্জিনের তুলনায় ৭০% কমে গিয়েছে।
পরিবেশ দূষণ রোধে বড় পদক্ষেপ রেলের
বর্তমানে এক্সপ্রেস ট্রেনে ডিজেল ইঞ্জিন ব্যবহারের ফলে অনেকটাই বায়ুদূষণ হয়। তবে ভারতীয় রেলের তরফ থেকে কার্বন এমিশন একেবারে শূন্য করার জন্য টার্গেট নেওয়া হয়েছে। এক্ষেত্রে রেল ট্র্যাকের বিদ্যুতিকরণ বড় ভূমিকা পালন করবে।
ইতিমধ্যেই উত্তর পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়েতে জোর গতিতে রেল লাইনের বৈদ্যুতিকরণের কাজ চলছে। যে সমস্ত জায়গায় এখনো ইলেকট্রিক কানেকশন নেই সেই জায়গায় কাজ সম্পন্ন করে খুব শীঘ্রই ১০০% বিদ্যুতে চালানো হবে এই রুটের ট্রেনগুলিকে।
প্রসঙ্গত, বিদ্যুতের সাহায্যে ট্রেন চালানো হলে বিদ্যুতের যোগান নিশ্চিত করতে হবে, না হলে বিপদ হতে পারে। এই সম্পর্কে রেলমন্ত্রী জানান, একাধিক গ্রিডের সাথে যুক্ত করে বিদ্যুৎ নেওয়া হবে। যার ফলে অবিচ্ছিন্ন বিদ্যুতের সংযোগ নিশ্চিত করা যাবে।