শ্বেতা মিত্র, কলকাতাঃ বাংলায় বাস পরিষেবা সংক্রান্ত বড় পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গ সরকার। বেপরোয়া গাড়ি চালানোর কারণে পথ দুর্ঘটনার সমস্যা সমাধানের জন্য, পশ্চিমবঙ্গ পরিবহন দফতর এবার বাস অপারেটরদের জন্য নির্দেশিকা জারি করেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এই নির্দেশিকা সকলকে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।
নির্দেশিকা জারি পরিবহন দফতরের
পরিবহন বিভাগ এবার বাস চালক ও কন্ডাক্টরদের কাজের অভিজ্ঞতা শংসাপত্র প্রদর্শন করতে বলেছে। তাদের বিরুদ্ধে পুলিশি অভিযোগ সহ তাদের ড্রাইভিং ট্র্যাক রেকর্ড যাচাই করতে হবে বলে জানিয়েছে সরকার। পরিবহণ সচিব সৌমিত্র মোহনের জারি করা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) অনুযায়ী, বাসে অভিযোগ রেজিস্টার-সহ একটি ফিডব্যাক মেকানিজম প্রস্তুত রাখতে হবে। এসব রেজিস্টার নিয়মিত পর্যালোচনা ও নিষ্পত্তি করতে হবে এবং সংশোধনমূলক ব্যবস্থা নিতে হবে।
৬ ডিসেম্বর জারি করা নোটিশে বলা হয়েছে, বেপরোয়া গতিতে গাড়ি চালানো, যান্ত্রিক ত্রুটি, যথাযথ দক্ষতা ও সচেতনতার অভাবের কারণে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির পরিপ্রেক্ষিতে ভবিষ্যতে এ জাতীয় ঘটনা রোধের জন্য পরিবহন অপারেটর এবং গণপরিবহন যানবাহন পরিচালনাকারী সদস্যদেরি একটি বিস্তারিত গাইডলাইন জারি করা জরুরি বলে মনে করা হচ্ছে।
মানতে হবে নির্দেশ
বাস অপারেটরদের বলা হয়েছে, “পুলিশি অভিযোগ সহ চালক এবং কন্ডাক্টরদের পূর্বসূরি এবং শংসাপত্র প্রদর্শন করতে হবে এবং পরিবহন গাড়ি চালানোর জন্য তাদের নিযুক্ত করার আগে ড্রাইভিং ট্র্যাক রেকর্ড যথাযথভাবে যাচাই করা উচিত”। বাস কর্মীদের ড্রাইভিং লাইসেন্সের লেমিনেটেড ফটোকপিও সুস্পষ্টভাবে প্রদর্শন করতে হবে। নোটিশে বলা হয়েছে, চালক বা কন্ডাক্টর সহ অন্যান্য সদস্যের কোনও প্রতিকূল ট্র্যাক রেকর্ড তাদের নিয়োগ বা চালানোর অনুমতি দেওয়ার আগে মনে রাখা উচিত। এক পরিবহণ আধিকারিক জানিয়েছেন, সড়ক দুর্ঘটনায় জড়িত বাস ও চালকদের বিরুদ্ধে ট্রাফিক আইন লঙ্ঘন এবং বেপরোয়া গাড়ি চালানো এবং জরিমানা সংক্রান্ত শত শত মামলা রয়েছে এবং সেগুলির বেশিরভাগই কার্যকর করা হয়নি এবং জরিমানা আদায় করা হয়নি এমন রিপোর্টের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
SOP -তে চালক ও কন্ডাক্টরদের সুরক্ষা বিধি এবং ভাল আচরণ সম্পর্কে সচেতন করার জন্য ৭-১৫ দিনের নিয়মিত রিফ্রেশার কোর্সের পরামর্শ দেওয়া হয়েছে। সড়ক দুর্ঘটনা ও বেপরোয়া গতিতে গাড়ি চালানোর পেছনে এই ব্যবস্থাকে অন্যতম কারণ হিসেবে দেখা হচ্ছে বলে পরিবহন বিভাগ অপারেটরদের বিদ্যমান কমিশন ব্যবস্থা বাতিল করতে বলেছে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘প্রতিটি রুট এবং সময়সূচি গাড়িতে প্রদর্শন করতে হবে এবং অবশ্যই কঠোরভাবে অনুসরণ করতে হবে। নির্ধারিত বাসস্টপ/টার্মিনাস/ডিপোর ৩০ মিটারের বাইরে কোনো বাস যাত্রী তোলা বা নামিয়ে দিতে পারবে না বাস।’