শ্বেতা মিত্র, কলকাতাঃ কলকাতা শহরের সড়ক ব্যবস্থাকে এক নতুন মাত্রা দিতে চলেছে সরকার. আপনি হয়তো ভাবতেও পারবেন না যে আগামী কিছু সময়ের মধ্যে কলকাতার শহরের রাস্তাঘাট কেমন হতে চলেছে। রাস্তাঘাটে নতুন সংস্কারেণের ফলে সবথেকে বেশি উপকৃত হবেন অফিসার থেকে শুরু করে নিত্য সাধারণ মানুষ। আসলে নবদিগন্ত ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটি (NDITA) চিংড়িঘাটা ফ্লাইওভার অ্যাপ্রোচ রোড থেকে জে কে সাহা ব্রিজ পর্যন্ত ২.৫ কিলোমিটার দীর্ঘ সল্টলেক বাইপাস অংশে একটি ভূগর্ভস্থ কেবল কন্ডুইট স্থাপন করবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। এর ফলে রাস্তায় ভিড় কমবে এবং যানবাহন চলাফেরা করার ক্ষেত্রে অসুবিধা হবে না।
বড় উদ্যোগ NDITA -র
এই বিষয়ে সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন NDITA -র আধিকারিকরা। তাঁরা জানিয়েছেন, বর্তমানে মূল বৈদ্যুতিক লাইনটি সল্টলেক বাইপাস বরাবর খুঁটির ঠিক নীচে একটি সরু পাইপলাইনে চলে গেছে যা সেক্টর ফাইভের সাথে ইএম বাইপাসকে সংযুক্ত করেছে। এদিকে প্রসারিত স্ট্রিট লাইটগুলি প্রভাবিত হওয়ায় চলমান মেট্রোর কাজের কারণে লাইনটি প্রায়শই ক্ষতিগ্রস্থ হয়।
NDITA -র বক্তব্য অনুসারে, মূল বৈদ্যুতিক লাইনটি খুব কম গভীরতায়, খুঁটির ঠিক নীচ দিয়ে গেছে। লাইনগুলি ছোট পাইপের মধ্য দিয়ে যাওয়ার কারণে কোনও নালী নেই। মেট্রোর কাজের জন্য প্রায়ই বৈদ্যুতিক লাইন নষ্ট হয়ে যায়। একটি কেবল কন্ডুইট স্থাপন করা হবে যার মধ্য দিয়ে বৈদ্যুতিক লাইন যাবে।
শহরে বড় প্রকল্প
এই প্রকল্পের অধীনে প্রায় ১০০টি স্ট্রিট লাইট পোল রয়েছে, যেগুলির মধ্যে ৩০ মিটার ব্যবধান। প্রকল্পটি সম্পন্ন করতে প্রায় ৫৫.৬ লক্ষ টাকা ব্যয় হবে এবং কাজ শুরু হওয়ার দুই মাসের মধ্যে এটি শেষ করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। কেবল স্থাপনের পর ফুটপাতের সংস্কারও করা হবে। সল্টলেক বাইপাসের বেশ কয়েকটি জায়গায় মেট্রো নির্মাণের কাজের জন্য ক্ষতিগ্রস্ত নিকাশি নেটওয়ার্ক লাইনগুলিও পুনরুদ্ধার করেছে কর্তৃপক্ষ।
সল্টলেক বাইপাস অংশটি আগামী বছর একটি নতুন চেহারা পাবে বলে মনে করা হচ্ছে। শুধুই তাই নয়, কর্তৃপক্ষ IT হাবে দর্শনার্থীদের স্বাগত জানাতে উইপ্রো ক্রসিংয়ের কাছে সেক্টর ফাইভ আইকনিক গেট স্থাপন করেছে। সল্টলেক বাইপাস থেকে নিউ টাউন উড়ালপুলের প্রস্তাবিত ইএম বাইপাসের কাজও আগামী বছর শুরু হবে বলে আশা করা হচ্ছে।