শ্বেতা মিত্র, কলকাতাঃ ভারতের রেল যাত্রীদের জন্য রইল দারুণ সুখবর। এবার আগামী কয়েক মাস, বছরের মধ্যে সকলের ট্রেন যাত্রা আরও মাখনের মতো মসৃণ হতে চলেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে? আসলে রেলের তরফে এমন এক তথ্য প্রকাশ করা হয়েছে যার পরে সকলের প্রত্যাশা আরও দ্বিগুণ হয়ে যাবে রেলের কাছে বৈকি। জানা যাচ্ছে, দূরে ভ্রমণের জন্য ১০টি বন্দে ভারত ট্রেনের অপেক্ষার অবসান হতে চলেছে শীঘ্রই। এর প্রথম প্রোটোটাইপ ইতিমধ্যেই প্রস্তুত হয়েছে এবং শীঘ্রই এর পরীক্ষা শুরু হবে। এছাড়াও ২০০টি বন্দে ভারত স্লিপার রেক তৈরির বরাত দেওয়া হয়েছে টেকনিক্যাল পার্টনারদের।
এবার দৌড়াবে ২০০টিরও বেশি বন্দে ভারত ট্রেন!
রেল জানিয়েছে, ট্রেনগুলির পরীক্ষা সফল হওয়ার পরেই এই ট্রেনগুলি চালানোর সময়সীমা নির্ধারণ করা হবে। রেল মন্ত্রক লোকসভায় জানিয়েছে, ২০২৪ সালের ২ ডিসেম্বর পর্যন্ত স্বল্প ও মাঝারি দূরত্বের ভ্রমণের জন্য সারা দেশে ব্রডগেজ বৈদ্যুতিকীকরণ নেটওয়ার্কে ১৩৬টি বন্দে ভারত ট্রেন পরিষেবা চলছে। যার মধ্যে আছে চেয়ার কার।
অন্য একটি প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, ২০১৮ সালের এপ্রিল থেকে ভারতীয় রেলের প্রোডাকশন ইউনিটগুলি শুধুমাত্র এলএইচবি কোচ তৈরি করছে। প্রতিনিয়ত বাড়ছে এসব কোচের উৎপাদন। রেলের এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, বন্দে ভারত স্লিপার ট্রেনের প্রথম রেকটি সিমুলেশন পরীক্ষার জন্য চালু করা হয়েছে। ওই আধিকারিক জানিয়েছেন, ২০০টি ট্রেন চালু করার বৃহত্তর পরিকল্পনার অংশ হিসাবে বর্তমানে ১০টি স্লিপার ট্রেনের উৎপাদন চলছে। তবে ২০০ বন্দে ভারত স্লিপারের মধ্যে কটি বাংলায় চলবে? সে নিয়ে উত্তর না মিললেও এ অন্তত ইঙ্গিত পাওয়া গিয়েছে যে, বাংলা বঞ্চিত হবে না। দিল্লি, মুম্বই, দক্ষিণ ভারত সহ একাধিক লাইনে হাওড়া, শিয়ালদা থেকেও বন্দে ভারত স্লিপার ট্রেন ছুটবে।
বড় চমক BEML -এর
বিইএমএল দ্বারা নির্মিত বন্দে ভারত স্লিপার রেকের প্রথম প্রোটোটাইপটি ফিল্ড এবং সিমুলেশন ট্রায়ালের জন্য চেন্নাইতে এর মানের মান পরীক্ষা করার পরে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে চালু করা হয়েছিল। আধিকারিক জানিয়েছেন, “বর্তমানে বন্দে ভারত স্লিপার ট্রেনের লোডেড সিমুলেশন ট্রায়ালগুলি বিভিন্ন পরিস্থিতিতে ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টা এবং ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে তার পারফরম্যান্স মূল্যায়ন করার জন্য পরিচালিত হচ্ছে।”