IRCTC ডাউন, কাটতে পারছেন না ট্রেনের টিকিট? বিকল্প ব্যবস্থা রয়েছে রেলের

Published on:

irctc down

শ্বেতা মিত্র, কলকাতাঃ ট্রেনের টিকিট কাটতে গিয়ে ফের বিপাকে সাধারণ মানুষ বছর শেষ হতে চলেছে। আর এই সময়ে ছুটি নিয়ে সকলেই কমবেশি ঘুরতে যান। বর্তমান সময়ে অনেকেই আছেন যারা দূরে কোথাও ভ্রমণের ক্ষেত্রে ট্রেন ব্যবস্থাকেই বেছে নেন। তবে একি! ট্রেনের টিকিট কাটার ওয়েবসাইটই যে ডাউন হয়ে গেল! হ্যাঁ ঠিকই শুনেছেন।

ট্রেনের টিকিট কাটতে গিয়ে বিপাকে যাত্রীরা!

এমনিতে বিগত কিছু সময় ধরে আইআরসিটিসি-র (Indian Railway Catering and Tourism Corporation) ওয়েবসাইটে সমস্যা ক্রমাগত বেড়েই চলেছে। চলতি মাসে টানা তৃতীয়বারের মতো তৎকাল বুকিংয়ের সময় IRCTC-র ওয়েবসাইট ডাউন হয়ে যায়। এরপর আজ মঙ্গলবারও সেটার ব্যতিক্রম ঘটল না। অ্যাপ ব্যবহারকারীরা তাত্ক্ষণিক বুকিংয়ের সময় আইআরসিটিসির ওয়েবসাইটে প্রবেশ করতে পারছিলেন না বলে অভিযোগ।

অনলাইনে টিকিট বুকিং, বাতিল, তৎকাল টিকিট বুকিংয়ের মতো কোনো পরিষেবা পাচ্ছেন না মানুষ বলে জানানো হয়। তৎকাল টিকিট বুকিংয়ের সময় সকাল ১০টার দিকে সমস্যাটি শুরু হয়েছিল। গত সপ্তাহে আইআরসিটিসি-র সার্ভারেও একই ধরনের ত্রুটির খবর পাওয়া গিয়েছিল। সার্ভার বন্ধ থাকায় সারাদেশের ব্যবহারকারীরা টিকিট বুক করতে না পেরে বিরক্ত হয়েছেন স্বাভাবিকভাবেই।

ফের IRCTC ডাউন

আইআরসিটিসির ওয়েবসাইটে দেখানো তথ্য অনুযায়ী, ‘আগামী এক ঘণ্টা টিকিট বুকিং ও টিকিট বাতিল করা যাবে না। এই অসুবিধার জন্য দুঃখিত। TDR ফাইলিং বাতিল/টিডিআর ফাইলিংয়ের জন্য কাস্টমার কেয়ার নম্বর 14646,08044647999 নম্বরে কল করুন এবং 08035734999 বা etickets@irctc.co.in মেল করুন।’

উল্লেখ্য, ২০২৪ সালের ডিসেম্বরে রেলওয়ে টিকিটিং ওয়েবসাইট আইআরসিটিসি-র সার্ভারে দ্বিতীয়বার ত্রুটি দেখা দেয়। এর আগে গত ২৬ ডিসেম্বর ওয়েবসাইট এবং অ্যাপ দুটোই দীর্ঘদিন ধরে বন্ধ ছিল। এ কারণে সারা দেশের মানুষকে চরম দুর্ভোগে পড়তে হয়েছে।

বিকল্প ব্যবস্থা?

আপনিও যদি IRCTC-র মারফত টিকিট কাটতে গিয়ে বিপাকে পড়ে থাকেন তাহলে একটি বিকল্প ব্যবস্থা দেখে নিতে পারেন। আর সেটাই হল পিআরএস। হ্যাঁ একদম ঠিক শুনছেন।

আইআরসিটিসির ওয়েবসাইট বা অ্যাপ বিভ্রাটের সময়, যাত্রীরা PRS কাউন্টারের মাধ্যমে তাদের টিকিট বুক করতে পারেন অনায়াসেই। এই PRS কথার অর্থ হল প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম, রেল স্টেশনগুলিতে থাকা একটি টিকিট বুকিং উইন্ডো। এটি একটি কম্পিউটারাইজড সিস্টেম যা যাত্রীদের অনলাইনে বা পিআরএস কাউন্টারে টিকিট বুক এবং বাতিল করতে সাহায্য করে। পিআরএস কাউন্টারগুলি সাপ্তাহিক ছুটি ব্যতীত প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥