পার্থ সারথি মান্না, কলকাতাঃ বর্তমানে অনেক ক্ষেত্রেই দেখা যায় লোনের কোনো ডিফল্ট হয়ে থাকলে সেটা মিটিয়ে ফেললেও Credit Score ঠিক হয় না। বা বলা ভালো ক্রেডিট ইনফরমেশন কোম্পানিগুলি তাদের ডেটাবেসে লোনের ঝামেলা মিটে যাওয়ার তথ্য আপলোড করে না। যার ফলে খারাপ ক্রেডিট স্কোর বজায় থাকে। যেটা পরবর্তীতে কোনো লোন পাওয়ার ক্ষেত্রে সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। তবে এবার আর তেমনটা হবে না। কারণ এই সমস্যার সমাধানে কড়া পদক্ষেপ নিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)।
দ্রুত আপডেট করতে হবে ক্রেডিট রিপোর্ট
RBI-র তরফ থেকে গ্রাহকদের ক্রেডিট রিপোর্ট জমা করা কোম্পানি, ব্যাঙ্ক ও ফাইন্যান্স কোম্পানিগুলিকে এই মর্মে নিৰ্দেশ জারি করা হয়েছে। যেখানে ডেটা আপলোডের কাজে গতি বৃদ্ধির জন্য বলা হয়েছে। শুধু তাই নয়, ক্রেডিট স্টেটাস বদল হলে সেটার নোটিফিকেশনও দিতে হবে। এর আগে ২০২৩ সালে ক্রেডিট রিপোর্ট দেরিতে আপডেট করার জন্য ক্রেডিট রিপোর্ট কোম্পানিগুলিকে (CIC) ১ কোটি টাকার ফাইন করেছিল RBI।
ক্রেডিট স্কোর কি?
বর্তমানে ব্যাঙ্ক হোক বা NBFC যে কোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিতে গেলেই গ্রাহকের ক্রেডিট স্কোর চেক করা হয়। এর ভিত্তিতেই লোন পাস বা রিজেক্ট করা হয়। এটি মূলত গ্রাহকের লোন নেওয়া ও সময় মত সেটা পরিশোধ করার একটি রিপোর্ট। যেটা TransUnion CIBIL, CRIF High Mark, Equifax এর মত কিছু ক্রেডিট রিপোর্ট কোম্পানির দ্বারা তৈরী করা হয়।
দেরি হলেই লাগু হবে মোটা জরিমানা
নির্দিষ্ট সময়ের মধ্যেই গ্রাহকদের সমস্যার সমাধান করতে হবে। সেটা না হলে জরিমানা করা হবে। RBI এর তরফ থেকে জানানো হচ্ছে, CIC ও NBFC গুলিকে কমপ্লেন করার থেকে শুরু করে ৩০ দিনের মধ্যে সেটার সমাধান করতে হবে। এর বেশি সময় লাগলে প্রতিদিন ১০০ টাকা হিসাবে ক্ষতিপূরণ দিতে হবে। যদি ব্যাঙ্ক, NBFC বা CIC কমপ্লেনকারী দ্বারা জানানোর পরেও যদি ২১ দিনের মধ্যে কোনো সমাধান না করতে পারে তাহলে এই ক্ষতিপূরণ দিতে হবে।
জানাতে হবে সমাধান না হওয়ার কারণ
শুধুমাত্র জরিমানা দিলেও হবে না। এবার থেকে কমপ্লেন হওয়ার পর থেকে প্রতিটা স্টেপে কি হচ্ছে না হচ্ছে সেটাও জানাতে থাকতে হবে গ্রাহককে। যদি কোনো কারণে সমস্যা না মেটে বা ক্রেডিট রিপোর্ট আপডেট সময় মত না হয় থালে তার কারণও জানাতে হবে উক্ত প্রতিষ্ঠানকে। এগুলি ছাড়াও যদি কোনো গ্রাহকের ক্রেডিট রিপোর্ট বা হিস্ট্রি কোনো ফিনান্সিয়াল কোম্পানির দ্বারা ব্যবহার করা হয় তাহলে সেটা গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানাতে হবে।
গৌতম গম্ভীরকে নিয়ে KKR শিবিরে তুঙ্গে অশান্তি