Indiahood-nabobarsho

গ্রাহকদের দিনে ১০০ টাকা করে দেবে ব্যাঙ্ক, কেন? কারণ জানাল RBI

Published on:

rbi issues guidelines to solve complains with deadline else banks will pay fine

পার্থ সারথি মান্না, কলকাতাঃ বর্তমান সময়ে দাঁড়িয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সকলের জন্যই অত্যাবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তবে কোনো সমস্যা হলে সেটার অভিযোগ করলেও সমাধান হতে বহু ক্ষেত্রেই দেখা যায় অতিরিক্ত সময়  লেগে যায়। কিন্তু এবার আর তেমনটা হবে না। কারণ, গ্রাহকদের স্বার্থে কড়া নিয়ম জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। যেখানে স্পষ্ট বলা হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে সমস্যার সমাধান না হলে পাল্টা ব্যাঙ্ককেই জরিমানা দিতে হবে। তাই আপনারও অবশ্যই নতুন নিয়ম জেনে রাখাটা প্রয়োজন।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

ব্যাঙ্ক সহ আর্থিক প্রতিষ্ঠানের উদ্দ্যেশ্যে নতুন নির্দেশিকা জারি করল RBI

RBI এর নতুন নির্দেশিকা অনুযায়ী, যদি কোনো গ্রাহক কমপ্লেন করেন তাহলে সেটা ৩০টি কর্মদিবসের মধ্যে সমাধান করতে হবে। যে দিন অভিযোগ জমা হচ্ছে সেই দিন থেকেই মোট ৩০ দিনের সময় থাকবে। যদি এর মধ্যে সমাধান করতে ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান ব্যর্থ হয় সে ক্ষেত্রে গ্রাহককে ১০০ টাকা প্রতিদিন হিসাবে জরিমানা দিতে হবে। এর ফলে কাজে গতি আসবে ও সমস্যার দ্রুত সমাধান হবে বলে আশা করা হচ্ছে।

গ্রাহকদের অভিযোগের জেরেই চালু নতুন নিয়ম

আসলে দীর্ঘদিন ধরেই গ্রাহকদের অভিযোগ ছিল যে কোনো সমস্যা হলে সেটার সমাধান হতে প্রচুর সময় লেগে যায়। এমনকি কিছু আপডেট করার ক্ষেত্রেও একইভাবে হেনস্থা হতে হয় অ্যাকাউন্ট হোল্ডারদের। তাই ব্যাঙ্ক, ক্রেডিট ইনফরমেশন কোম্পানি থেকে শুরু করে ক্রেডিট ইনস্টিটিউশন কোম্পানির গুলির বিরুদ্ধে প্রচুর কমপ্লেন জমা হয়েছে। ভবিষ্যতে যাতে এই ধরণের ঘটনা কমে তারই চেষ্টা করা হচ্ছে নতুন নির্দেশিকা জারির মাধ্যমে।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

এদিন RBI এর তরফ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে, ব্যাঙ্ক হোক বা নন-ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি লোন দেওয়ার সময় বা এই সংক্রান্ত কোনো তথ্য সংগ্রহ করার সময় সেটা CIS ইমেল বা SMS এর মাধ্যমে গ্রাহকদের জানাতে হবে। এক্ষেত্রে ২১ এই সমস্ত তথ্য জমা না দেওয়া হলে রোজ ১০০ টাকা করে জরিমানা দিতে হবে ওই  আর্থিক সংস্থাকে।

দুটি ডেডলাইন ঘোষণা করল RBI

নির্দেশিকা অনুযায়ী মোট ২টি ডেডলাইন ঘোষণা করা হয়েছে। অভিযোগের ৩০ দিনের মধ্যে সমস্যার সমাধান করতে হবে। নাহলে ক্রেডিট ইনফর্মেশন কোম্পানিকে ১০০ টাকা প্রতিদিন হিসাবে ফাইন দিতে হবে। আর যদি ক্রেডিট ইনস্টিটিউট গ্রাহককে প্রয়োজনীয় তথ্য না দেয় সেক্ষেত্রেও একইভাবে জরিমানা করা হবে।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
X
Join Group