পার্থ সারথি মান্না, কলকাতাঃ সময়ের সাথে গোটা দেশের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। আজ থেকে এক দশক আগে দেশের একপ্রান্ত থেকেই আরেকপ্রান্তে যেতে যতটা সময় লাগত, এখন তার থেকেই অনেকটাই কম সময় লাগে। এই যোগাযোগ আরও উন্নত করতে প্রতিনিয়ত নতুন রোড বা বলা ভালো হাইওয়ে তৈরি হচ্ছে। হাইওয়ে ব্যবহার করতে টোল দিতে হয় ছোট বড় সমস্ত গাড়িকেই। তবে এবার জানা যাচ্ছে টোল দেওয়ার নিয়মেও বড় বদল আসতে চলেছে।
বদলাতে চলেছে টোলের নিয়ম
গতকাল অর্থাৎ সোমবার ইউনিয়ান রোড ও ট্রান্সপোর্ট মিনিস্টার নীতিন গড়করি জানান, সরকার একটি ইউনিফর্ম টোল পলিসি তৈরী করতে চলেছে ন্যাশনাল হাইওয়ে ব্যবহারকারীদের জন্য। এর ফলে টোল সংক্রান্ত যে সমস্যার সম্মুখীন হতে হয় তা অনেকটাই কমে যাবে। এছাড়াও ভারতের হাইওয়ের পরিকাঠামো আমেরিকার মত উন্নত দেশের মানের করা হবে বলেও জানান তিনি।
এদিন তিনি আরও বলেন, হাইওয়েতে টোলের টাকার পরিমাণ বাড়ানোর ফলে যাত্রীরা বিরূপ প্রতিক্রিয়া দিয়েছে। শেষ এক দশকে বহু রাস্তায় টোল বসেছে এবং টোলের টাকার পরিমাণও বাড়ানো হয়েছে। বর্তমানে ন্যাশনাল হাইওয়েগুলিতে যে গাড়ি চলে তার ৬০% প্রাইভেট গাড়ি কিন্তু তাদের সেই গাড়িগুলির মোট টোল কালেকশনের মাত্র ২৬%।
আসছে ইউনিফর্ম টোল পলিসি
সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষৎকারে ইউনিয়ান মন্ত্রী জানান, বর্তমানে একটি ইউনিফর্ম টোল পলিসি তৈরির জন্য কাজ চলছে। যেটা যাত্রীদের টোল কালেকশন থেকেই এই সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান করে দেবে। একই সাথে টোল কাটার ক্ষেত্রে আরো স্বচ্ছতা আসবে। এই টোল আদায়ের ক্ষেত্রে অত্যাধুনিক ন্যাভিগেশন টেকনোলোজি বা GNSS সিস্টেম ব্যবহার করা হবে।
GNSS টোল সিস্টেম কি?
যেমনটা জানা যাচ্ছে, স্যাটেলাইটের মাধ্যমে টোল কালেকশন করা হবে। যার ফলে হাইওয়েতে টোল প্লাজা নিশ্চিন্তে পার করে নেওয়া যাবে কোনো জাম ছাড়াই। এই গোটা পদ্ধতিকেই গ্লোবাল ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেম বা GNSS বলা হচ্ছে।
আরও পড়ুনঃ বন্ধ হয়ে যাবে শিক্ষকহীন স্কুল, পড়ুয়াদের নিয়ে শেষ সরস্বতী পুজো চন্দ্রকোণার বিদ্যালয়ে
প্রসঙ্গত, বিগত কয়েক বছরে যেমন নতুন রোড তৈরি হয়েছে তেমনি তাতে টোল প্লাজার সংখ্যাও বেড়েছে আর গাড়ির সংখ্যাও বেড়েছে অনেকটাই। সব মিলিয়ে টোল আদায়ের পরিমাণও বেড়েছে। রিপোর্ট বলছে ২০২৩-২৪ সালে ভারতে মোট ৬৪,৮০৯.৮৬ কোটি টাকার টোল আদায় করা হয়েছে যেটা আগের বছরের তুলনায় ৩৫% বেশি।