ট্রেন দেরিতে আসায় হাতছাড়া বিমান! আদালতের নির্দেশে সুদ সহ মোটা টাকা ক্ষতিপূরণ দিল রেল

Published on:

Indian Railways

প্রীতি পোদ্দার, কলকাতা: এখনও অনেকেই দূরপাল্লা ভ্রমণের জন্য সকলের ভরসা হয়ে থাকে এই রেল (Indian Railways)। কিন্তু সকাল সকাল বাড়ি থেকে বেরিয়ে স্টেশনে পৌঁছলেও নির্দিষ্ট সময়ের অন্তত দেড় দুই ঘণ্টা দেরি করে একাধিক ট্রেন। এমনকি গন্তব্য স্থানে পৌঁছতেও দেরি করে। আর রেলের এই অভ্যাস এবার বড় বিপদ ডেকে আনল। গাফিলতির দায়ে ভারতীয় রেলকে এবার সব মিলিয়ে প্রায় চার লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

ঘটনাটি কী?

সূত্রের খবর, প্রায় ৮ বছর আগে ২০১৭ সালের জুলাইয়ে সিমলা ভ্রমণ থেকে ফেরার সময় কলকাতা ও হুগলির মোট ১২ জন বাসিন্দা পর্যটক চণ্ডীগড় থেকে দিল্লিগামী সম্পর্কক্রান্তি এক্সপ্রেস ধরেন তাঁরা। কিন্তু সেই ট্রেন নির্ধারিত সময়ের থেকে পাঁচ ঘণ্টা দেরিতে দিল্লিতে পৌঁছনোয় কলকাতাগামী বিমান ধরতে পারেননি তাঁরা।

শেষে দিল্লি থেকে কলকাতাগামী অন্য বিমান ধরতে তাঁদের পকেট থেকে খরচ করতে হয় বাড়তি ১ লক্ষ ৩৮ হাজার ২৮১ টাকা। আর এই ক্ষতিপূরণের দাবিতে রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রথমে কলকাতা জেলা ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন তাঁরা।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

সুদের হারে বিমানের টাকা ফেরতের নির্দেশ

কিন্তু সেই মামলা বাতিল করে দেয় জেলা ক্রেতা সুরক্ষা আদালত। এরপর মামলাকারীরা রাজ্য ক্রেতা সুরক্ষা আদালতে মামলা দায়ের করে। শেষে প্রায় ৮ বছর পর সম্প্রতি রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত মামলাকারীদের পক্ষ নিয়ে রেল কর্তৃপক্ষকে কড়া নির্দেশ দেয়।

এদিন ভারতীয় রেলকে (Indian Railways) নির্দেশ দিয়েছে যে রায় বেরোনোর ৬০ দিনের মধ্যে যেন মামলাকারীদের বিমানের টিকিট খরচ ফিরিয়ে দেয়। এখানেই শেষ নয়, একই সঙ্গে, আট বছর আগে থেকে বিমানের টিকিট মূল্যের উপর ৯ শতাংশ সুদ দিতে হবে। এছাড়াও যাত্রীদের মানসিক যন্ত্রণা, হয়রানির জন্য রেলকে আরও এক লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত।

আরও পড়ুন: দালালি বন্ধ! তৎকালে টিকিট বুকিংয়ে বাধ্যতামূলক আধার, বড় পদক্ষেপ রেলের

কী বলছে রেল কর্তৃপক্ষ?

পাশাপাশি রেল কর্তৃপক্ষকে, মামলার খরচ চালানোর জন্য মামলাকারীদের আরও ১০ হাজার টাকা দিতে হবে বলে নিদের্শ দেওয়া হয়েছে। এদিকে রেলের তরফে বার বার দাবি করা হয়, এটা তাদের ইচ্ছাকৃত ভুল নয়। কিন্তু রাজ্য ক্রেতা সুরক্ষা আদালতের পর্যবেক্ষণ, ‘‘এ ক্ষেত্রে রেল তাদের দায়িত্ব এড়াতে পারে না। মনে রাখতে হবে, ট্রেনে অনেক মানুষ জরুরি প্রয়োজনে যাত্রা করেন। তাঁদের দিকটাও ভাবতে হবে। তবে এই ক্ষতিপূরণ মানবে না রেল। কর্তৃপক্ষ জানিয়েছে, আদালতের রায়ের কপি তারা পায়নি। রায়ের কপি হাতে পেলে তারা যথাযথ ব্যবস্থা নেবে।

রাজ্য রাজনীতি, বিনোদন থেকে শুরু করে খেলা সংক্রান্ত নানা ধরনের খবরের লেটেস্ট আপডেট পেতে এখনই ফলো করুন আমাদের India Hood Bangla কে।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group