বিক্রম ব্যানার্জী, কলকাতা: ভারতে এখনও চালু হয়নি বুলেট ট্রেন পরিষেবা। তবে রিপোর্ট মারফত যা খবর, জোর কদমে চলছে ভারতের প্রথম বুলেট ট্রেন রুট মুম্বই-আহমেদাবাদের কাজ। জানা যাচ্ছে ইতিমধ্যেই 300 কিমি ভায়াডাক্ট-এর কাজ শেষ হয়ে গিয়েছে। বিশেষজ্ঞরা আশা করছেন, আগামী 2028 সালের মধ্যে ভারতের বুক চিড়ে চলবে বুলেট ট্রেন। তবে ভারতে যেখানে উচ্চগতির রেল প্রকল্পের কাজ চলছে সেই পর্বে দাঁড়িয়ে মাত্র 15 বছরে বিশ্বের বৃহত্তম হাই স্পিড রেল নেটওয়ার্ক তৈরি করে বিরাট নজির গড়ল চিন (China)।
চিনের হাই স্পিড রেল নেটওয়ার্কের খুঁটিনাটি
সূচনা টা হয়েছিল 2003 সালে। সে বছর কুইনহুয়াংদাও–শেনিয়াংশি রুট দিয়ে প্রথম উচ্চগতির রেল পরিকল্পনা শুরু হয়েছিল ড্রাগনের দেশে। তবে প্রথম যাত্রী পরিষেবা শুরু হয় 2008 সালে। তখন থেকেই নেটওয়ার্কের সম্প্রসারণ শুরু হতে থাকে দ্রুত গতিতে। জানিয়ে রাখি, এই সূচনা লগ্ন থেকে শুরু করে এখন বিশ্বের বৃহত্তম হাই স্পিড রেল নেটওয়ার্কে পরিণত হয়েছে চিন।
বেশ কয়েকটি রিপোর্ট খতিয়ে দেখে জানা গেল, বর্তমানে ড্রাগনের দেশে 47,000 কিমি এলাকা জুড়ে হাই স্পিড রেল ট্র্যাক ছড়িয়ে রয়েছে। বলা বাহুল্য, চিনের এই দীর্ঘ রেল ট্র্যাক বিশ্বব্যাপী হাই স্পিড রেলের প্রায় 2/3 অংশ ধারণ করে। জানিয়ে দিই, বর্তমানে চিনের 23টি প্রদেশে ও হংকংয়ে পর্যন্ত পৌঁছে গিয়েছে হাই স্পিড রেল নেটওয়ার্ক। তবে শুধু ম্যাকাও এই হাই স্পিড রেল নেটওয়ার্ক থেকে বঞ্চিত।
চিনের গুরুত্বপূর্ণ রেল রুট
বিশ্বের বৃহত্তম হাই স্পিড রেল নেটওয়ার্ক অর্থাৎ চিনা রেল নেটওয়ার্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ রুটের মধ্যে রয়েছে বেইজিং-সাংহাই রেল রুট। যা অন্তত 1,218 কিলোমিটার পর্যন্ত বিস্তৃত, সেই সাথে এই দীর্ঘ রূটে রয়েছে মোট 24টি স্টেশন। এছাড়াও আছে বেইজিং থেকে গুয়াঙঝৌ-শেনঝেন রুট। উল্লেখ্য, এই রুটটি বিশ্বের দীর্ঘতম একক ফেজে নির্মিত একটি রূপ। তাছাড়াও চিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ রুটগুলির মধ্যে পড়ে উহান থেকে গুয়াঙঝৌ পর্যন্ত 968 কিমি রেলরুট।
চিনের ভবিষ্যৎ পরিকল্পনা
বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদন মারফত খবর, ভারত যেখানে দেশের প্রথম বুলেট ট্রেন বা হাইস্পিড রেলওয়ে নেটওয়ার্ক তৈরিতে ব্যস্ত, সেই পর্বে দাঁড়িয়ে আগামী বছরের মধ্যে দেশের রেল নেটওয়ার্কের দৈর্ঘ্য 50,000 কিলোমিটারেরও বেশি করার পরিকল্পনা রয়েছে চিনের। তাছাড়াও বিশ্বের সবচেয়ে বৃহত্তম উচ্চগতির রেল নেটওয়ার্কটিকে আরও উন্নত করতে ভবিষ্যতে 900 বিলিয়ন ডলারের কাছাকাছি খরচের চিন্তাভাবনা করছে চিন সরকার।
অবশ্যই পড়ুন: ৯০ হাজার কোটি টাকা ব্যয়! সাগরের নীচ দিয়ে সৌদি আরব ও UAE-তে বিদ্যুৎ পাঠাবে ভারত
উল্লেখ্য, বহু বিশেষজ্ঞ বলছেন, বিশ্বের সবচেয়ে বৃহত্তম হাই স্পিড রেল নেটওয়ার্ক তৈরি করে ফেললেও আগামী দিনে বেশ কিছু চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে চিনকে। বেশিরভাগেরই দাবি, আগামী দিনে চিনের রেল নেটওয়ার্কের নির্মাণ খরচ 500 বিলিয়ন ও ঋণের পরিমাণ অন্তত 1 ট্রিলিয়ন ডলারে পৌঁছতে চলেছে। যা সত্যিই উদ্বেগের। তাছাড়াও জনসংখ্যার হ্রাসও চিনের জন্য হুমকি হয়ে উঠতে পারে।