সৌভিক মুখার্জী, কলকাতা: ভারতের কোল্ড্রিংসের বাজারে পেপসি, কোকা-কোলা, সেভেন-আপ, থামবস-আপের রাজত্ব বহুদিন ধরেই চলে আসছে। আর এই সংস্থাগুলিকে টেক্কা দেওয়ার জন্য মাঠে নেমেছিল আইকনিক ব্র্যান্ড Campa Cola! তবে এবার নতুন ব্র্যান্ডের চেয়ে বেশি চর্চায় উঠে এসেছে বিতর্কিত বিজ্ঞাপন! হ্যাঁ, Campa Cola-র বিজ্ঞাপনে ঘটেছে এক বিরাট ভুল, যার জেরে এখন সমালোচনার মুখে পড়েছে মুকেশ আম্বানি।
ঠিক কী ঘটেছে?
সম্প্রতি রিলায়েন্সের অধীনস্থ Campa Cola বাজারে একটি বিজ্ঞাপনে জগন্নাথ দেবের রথযাত্রা ধর্মীয় চিত্রকল্প ব্যবহার করেছিল। হ্যাঁ, এমনই অভিযোগ উঠছে। আর এই বিজ্ঞাপন সামনে আসতে রীতিমত সোশ্যাল মিডিয়াতে শোরগোল পড়ে যায়। #BoycottCampa লিখে ব্যবহারকারীরা জানিয়েছেন যে, ধর্মীয় অনুভূতিকে ব্যবহার করে এই সমস্ত পণ্য প্রচার করা যাবে না।
এমনকি একজন এক্স-হ্যান্ডেলে লিখেছেন, কোনও ব্র্যান্ড কখনোই ধর্মকে পণ্যের প্রচারে ব্যবহার করতে পারে না। Campa Cola-কে ক্ষমা চাইতেই হবে। আর রথযাত্রা কোনোরকম প্রমোশনাল ক্যাম্পেইনের অংশ নয়। কেউ কেউ লিখছে, Campa Cola হারিয়ে যাওয়ার পেছনে সত্যিই কারণ ছিল। এখন ওরা ধর্মের নামে ব্র্যান্ড চালাচ্ছে, এটা চলবে না।
পাশাপাশি বিতর্কে যোগ দিয়ে একাংশ ব্যবহারকারী কর্পোরেট নিয়ন্ত্রণ এবং বাজার দখলের উদ্দেশ্য নিয়েও নানা রকম প্রশ্ন তুলছে। কেউ কেউ বলছে, Campa Cola-তে এখন আর সেই নস্টালজিয়া নেই, বরং কর্পোরেট পজিশনিং-র মূল অস্ত্র হয়ে উঠেছে। লোকাল পণ্যে ভরসা রাখুন, কর্পোরেট একচেটিয়া থেকে সরে আসুন।
আরও পড়ুনঃ শেষমেশ ‘গমচুরি’! বাংলাদেশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ইউক্রেনের, চাইছে নিষেধাজ্ঞা
কীভাবে ফিরে আসলো Campa Cola?
আসলে রিলায়েন্স কনজিউমার প্রোডাক্ট লিমিটেড 2022 সালের আগস্ট মাসে মাত্র 22 টাকায় Pure Drinks Group-র থেকে Campa Cola ব্র্যান্ডকে অধিগ্রহণ করেছিল। আর 2023 সালে 9 মার্চ কোলা, লেমন ও অরেঞ্জ ফ্লেভারে বাজারে নিয়ে আসে এই ব্র্যান্ড।
বলে রাখি, রিলায়েন্সের মূল লক্ষ্য ছিল, ভারতে একচেটিয়া কোল্ড্রিংসের মার্কেট দখল করা। তবে এবার বিতর্কিত প্রচারের জেরে আপাতত বিরাট ধাক্কা খেল মুকেশ আম্বানির এই কোল্ড্রিংস সংস্থা।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |