সৌভিক মুখার্জী, কলকাতা: ভারতীয় রেল (Indian Railways), যার উপর ভর করে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন। তবে এই পরিষেবায় এতদিন অভাব ছিল টেন কন্ট্রোল বিভাগের যোগ্য প্রার্থীদের। এমনকি ছিল না সম্মানজনক আর্থিক সুবিধা। আর এবার সেই ছবি বদলাতে চলেছে। প্রায় আট বছর পর ট্রেন কন্ট্রোল বিভাগে সরাসরি নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। আর এটিই বেকারদের জন্য সুবর্ণ সুযোগ হয়ে উঠেছে।
কী বলছে এই নতুন নিয়ম?
সম্প্রতি রেল বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে যে, ট্রেন কন্ট্রোল বিভাগের 60% শূন্যপদ এবার সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণ করা হবে। আর এটি রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডই পরিচালনা করবে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্তের স্নাতক প্রার্থীরা সরাসরি সুযোগ পাবে।
বলে রাখি, রেল বোর্ডের তথ্য ও প্রচার বিভাগের এক্সিকিউটিভ ডিরেক্টর দিলীপ কুমার সম্প্রতি জানিয়েছেন যে, এই নিয়োগ প্রক্রিয়া কীভাবে হবে এবং পরীক্ষার নাম কী হবে, তা এখনো চূড়ান্ত করা হয়নি। তবে জোরকদমে প্রস্তুতি চলছে।
2017 সালেই বন্ধ হয়েছিল সরাসরি নিয়োগ
বলে দিই, ট্রেন কন্ট্রোল বিভাগে একসময় রেলওয়ে ট্রাফিক অ্যাপ্রেন্টিস পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হত। তবে 2017 সালের পর সেই পরীক্ষা বন্ধ হয়ে যায়। আর এরপর থেকে এই বিভাগে শুধুমাত্র গার্ড, স্পেশাল মাস্টার ট্রেন ক্লার্কদের মতো ফিডার ক্যাডার পদ থেকেই প্রমোশনের মাধ্যমে নিয়োগ করা হত।
এর ফলে কন্ট্রোল বিভাগে সেরা পারফরম্যান্সের কর্মীরাই আসতে পারতেন না। অনেক সময় তো মেডিক্যালি ডি-ক্যাটেগোরাইজড স্টাফদের জন্য ডাম্পিং গ্রাউন্ড হয়ে উঠেছিল রেলের এই বিভাগ। আর রেলের নার্ভ সেন্টার হয়ে ওঠা এই বিভাগে দক্ষতার ঘাটতিও দেখা যাচ্ছিল।
সম্প্রতি রেল বোর্ডের এক ট্রেন কন্ট্রোলার বলেছেন যে, এই নতুন নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যোগ্য এবং প্রতিভাবান প্রার্থীদের সরাসরি ট্রেন কন্ট্রোল বিভাগে নিয়োগ করা হবে। আর এতে ট্রেন অপারেশন হবে আরও সুষ্ঠু, নিরাপদ এবং স্বচ্ছ। তবে হ্যাঁ, এই নতুন নিয়োগ প্রক্রিয়ায় প্রার্থীদের লিখিত পরীক্ষার মাধ্যমে শুধু নির্বাচন করা হবে না। প্রয়োজন অনুযায়ী অ্যাপটিটিউট বা সাইকোমেট্রিক টেস্ট নেওয়া হতে পারে।
আরও পড়ুনঃ ভারতের মুকুটে নয়া পালক! আকাশ মিসাইল আর গরুড় কামান কিনতে চলেছে ব্রাজিল
আসছে প্রমোশন সংক্রান্ত বদল
যেমনটা জানা যাচ্ছে, 40%-র বেশি পদ পূরণ করা হবে অভ্যন্তরীণ প্রতিযোগিতামূলক পরীক্ষা বা মেধাভিত্তিক প্রমোশনের মাধ্যমে। আর গ্রেড-2 লেভেল 6-এর জন্য ফিডার ক্যাডার, যেমন ট্র্যাক মেইনটেনার থেকে শুরু করে স্পেশাল মাস্টার, গার্ড ইত্যাদি পদের জন্য সুযোগ থাকবে। আর লেভেল 7 ও 8-র জন্য সিনিয়রিটি-কাম-সুইটাবিলিটি ও LDCE/ডিপার্টমেন্টাল সিলেকশনের মাধ্যমে নিয়োগ করা হবে।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |