সবচেয়ে সস্তার ৭-সিটার, ২৭ কিমি মাইলেজ! বাজারে মুখ থুবড়ে পড়ছে মারুতির এই গাড়ি

Published on:

Maruti Eeco

সৌভিক মুখার্জী, কলকাতা: একটা সময় দেশের সবথেকে সস্তা আর ব্যবহারযোগ্য 7-সিটার গাড়ি বলতে Maruti Eeco-কেই বুঝত সকলে। তবে জুন মাসের পরিসংখ্যান বলছে, Eeco-র দিকে আর মানুষ পা বাড়াচ্ছে না। হ্যাঁ, মারুতি সুজুকির এই বহু বিকৃত গাড়িটির বাজারে ধ্বস নেমেছে। প্রশ্ন উঠছে, এত সুবিধা থাকা সত্ত্বেও কেন মানুষজন এর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছ?

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

পরিসংখ্যান দেখলে শিউরে উঠবেন

রিপোর্ট বলছে, গত জুন মাসে Maruti Eeco বিক্রি হয়েছে মাত্র 9340 ইউনিট। আর ঠিক এক বছর আগে এই সময় বিক্রি হয়েছিল 10,771 ইউনিট। শুধু মাসিক বিক্রি নয়, বার্ষিক পরিসংখ্যানেও অনেকটাই ধ্বস নেমেছে। কারণ, 2024-25 অর্থবছরে যেখানে Eeco 33,791 ইউনিট বিক্রি হয়েছিল, সেখানে 2525-26 অর্থবছরে এসে মাত্র 33,105 ইউনিটে দাঁড়িয়েছে।

কী কারণে Eeco-র বাজারে ধ্বস নামছে?

যেখানে এখন প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলি নিয়মিত গাড়িগুলিকে আপডেট করে বাজারে আনছে, নতুন ডিজাইন, স্মার্ট ইন্টেরিয়র, আধুনিক ফিচারস যুক্ত করছে, সেখানে মারুতি এখনো সেই আগের স্টাইল এবং ফিচারের উপর নির্ভর করেই চলছে। দাম কম, স্পেস ভালো, কিন্তু আরাম এবং প্রযুক্তির দিক থেকে এই গাড়ি অনেকটাই পিছিয়ে পড়ছে।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

এর পাশাপাশি আরামদায়ক অভিজ্ঞতার অভাব, দূরের রাইডি এক্সপিরিয়েন্স বা কম ইন্টেরিয়ারের জন্য ক্রেতারা এখন Eeco-র দিক থেকে দিনের পর দিন মুখ ফিরিয়ে নিচ্ছে।

ইঞ্জিন এবং মাইলেজে এখনও চমক দিচ্ছে Maruti Eeco

তবে Maruti Eeco-র কিছু ভালো দিকও রয়েছে। হ্যাঁ, এই গাড়িতে রয়েছে 1.2 লিটার পেট্রোল ইঞ্জিন, যা 81 PS পাওয়ার এবং 104 Nm টর্ক উৎপন্ন করে। এছাড়া রয়েছে সিএনজি বিকল্প। পেট্রোলে প্রতি লিটারে 20 কিলোমিটার মাইলেজ দেয় এবং সিএনজি’তে প্রতি কেজিতে 27 কিলোমিটার মাইলেজ দেয় এই গাড়ি।

আরও পড়ুনঃ এক একর জমি থেকেই আয় ৩০ লক্ষ টাকা, জীবন বদলে দিতে পারে কালো হলুদ চাষ

পাশাপাশি Maruti Eeco-তে যুক্ত রয়েছে ছয়-ছয়টি এয়ারব্যাগ, ABS+EBD ব্রেকিং সিস্টেম, রিভার্স পার্কিং সেন্সর, চাইল্ড লক এবং স্লাইডিং ডোর। আর এই গাড়ির এক্স-শোরুম প্রাইস শুরু হচ্ছে মাত্র 5.44 লক্ষ টাকা থেকে, যা 7-সিটার গাড়ির মধ্যে সবথেকে সস্তা। 

তবে দীর্ঘদিন ধরে একই লুক ও স্টাইল থাকার জন্য এবং ফ্যামিলি ইউজিংয়ের জন্য সেরকম উপযুক্ত না হওয়ায় এই গাড়ির বাজার ধীরে ধীরে ফিকে হয়ে আসছে। এমনকি না আছে কোনও ডিজিটাল ইনফোটেইনমেন্ট সিস্টেম, আর না আছে কোনও আধুনিক ড্রাইভিং ফিচার। তাই প্রতিযোগিতার বাজারে এখন নতুন যে 7-সিটার গাড়িগুলি আসছে, সেগুলির তুলনায় Maruti Eeco মুখ থুবড়ে পড়ছে।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group