১৫ জুলাই থেকে Youtube থেকে আয় আরও কঠিন! ১০ বছরের পুরনো ফিচার বন্ধ করছে Google

Published on:

Youtube Update

সৌভিক মুখার্জী, কলকাতা: বর্তমান সময়ের সবথেকে জনপ্রিয় ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্ম ইউটিউব (Youtube Update) এবার বিরাট সিদ্ধান্ত নিল। হ্যাঁ, এবার তারা এক দশকের বেশি পুরনো Trending পেজ বন্ধ করার পথে হাঁটছে। আসলে এই ট্যাবের মাধ্যমে ব্যবহারকারীরা এতদিন কোন ভিডিও ভাইরাল হচ্ছে বা সবথেকে বেশি দেখা হচ্ছে, তা জানতে পারত।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

এমনকি সেই ট্রেন্ড ধরেই অনেক ইউটিউবার কন্টেন্ট তৈরি করত। ফলে ভিউ বেশি হত এবং আসত মোটা অংকের রেভিনিউ। তবে এবার সেই সুবিধায় তালা বন্ধ করছে ইউটিউব। এমনকি 15 জুলাইয়ের পর থেকে শুধু কনটেন্ট নয়, বরং ইউটিউবের আয়ের নিয়মেও আসছে বিরাট পরিবর্তন। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক। 

বন্ধ হয়ে যাচ্ছে ইউটিউবের Trending ট্যাব

2015 সালে ইউটিউব এই Trending ফিচার চালু করেছিল। তখন থেকেই এই ট্যাব ইউজারদের জানতে সাহায্য করতো যে, কোন ভিডিও বর্তমানে ভাইরাল হচ্ছে এবং কোনও জনপ্রিয় গান বা খবর বা সিনেমার ট্রেইলার আসছে কিনা। বিশেষ করে নতুন ইউটিউবারদের জন্য এর গুরুত্ব ছিল প্রচুর। কারণ এখান থেকেই বুঝে নেওয়া যেত যে, কি ধরনের ভিডিও বানালে দর্শক টানা যাবে। আর এবার সেই পথই বন্ধ হয়ে যাচ্ছে।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

রোজগারে ধাক্কা খাবেন ইউটিউবাররা?

প্রসঙ্গত, আগামী 15 জুলাই থেকে ইউটিউবের নতুন মনিটাইজেশন পলিসি আসছে। আগেই ঘোষণা করা হয়েছে যে, এখন থেকে একঘেয়ে বা পুরনো কনটেন্ট আর দেওয়া যাবে না। শুধুমাত্র নতুন বা নিজস্ব কন্টেন্টের জন্যই মিলবে অ্যাডসেন্সের রেভিনিউ। হ্যাঁ, নিজের ভয়েস বা নিজের ফেস ব্যবহার করে ভিডিও না করলে এবার থেকে আর কোনও চ্যানেল মনিটাইজেশনই হবে না। এমনটাই জানিয়ে দিয়েছে ইউটিউব।

তবে ইউটিউব পুরোপুরি Trending ট্যাব তুলে নিচ্ছে না। কারণ এবার থেকে ক্যাটাগরি-ভিত্তিক বিভিন্ন ট্রেন্ড ট্যাব থাকবে যেমন—ট্রেন্ডিং মিউজিক ভিডিওস, সাপ্তাহিক টপ পডকাস্ট শো, সিনেমার ট্রেলার বা টপ ভিডিও ইত্যাদি। আর এই ফিচারগুলি ধাপে ধাপে ইউটিউবে আপডেটের মাধ্যমে যুক্ত করা হবে বলে খবর পাওয়া যাচ্ছে।

আরও পড়ুনঃ বাংলার মাটিতেই রেয়ার আর্থ ম্যাগনেট? পুরুলিয়ায় বিরাট খোঁজ! বদলে যাবে ভারতের ভবিষ্যৎ

ক্রিয়েটরদের জন্য থাকছে বিকল্প রাস্তা

ইউটিউব নিজেই জানিয়ে দিয়েছে, তারা ক্রিয়েটরদের জন্য বিকল্প টুলও চালু করবে। যার মাধ্যমে নিজের দর্শকরা কোন কনটেন্ট বেশি পছন্দ করে বা কোন কন্টেন্টে বেশি ক্লিক আসে, সেগুলো জানা যাবে। তবে হ্যাঁ, এটি কোনোরকম Trending ফিচার নয়। কিন্তু প্রশ্ন থেকে যাচ্ছে, নতুন ইউটিউবার, যারা এখনও নিজস্ব অডিয়েন্স তৈরি করতে পারেনি, তারা কীভাবে এই সমস্ত বিষয় জানবে? সমস্ত উত্তর সময়ই বলে দেবে।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group