একসময় সবথেকে বেশি ফোন বিক্রি করত, আজ প্রথম পাঁচেও নেই! কী হল Xiaomi-র সাথে?

Published on:

Xiaomi

সৌভিক মুখার্জী, কলকাতা: কয়েক বছর আগে শাওমি (Xiaomi) ছিল ভারতের সবথেকে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের ব্র্যান্ড। সস্তায় চমকপ্রদ ফিচার দিয়ে মধ্যবিত্তদের মধ্যে ঝড় তুলে দিয়েছিল তারা। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই ছবি বদলে গিয়েছে। আজ শাওমির ঝলক অনেকটাই তলানিতে ঠেকেছে। প্রশ্ন উঠছে, কী এমন হল যে, একসময়ের বাজারের কিং আজ টপ পাঁচ ব্র্যান্ডের তালিকাতেও নেই? জানতে হলে চোখ রাখুন আজকের প্রতিবেদনে।

শাওমির উত্থান কীভাবে হয়েছিল?

প্রসঙ্গত, 2014-15 সালের দিকে ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল শাওমি। অনলাইন ফ্লাশ সেলের মাধ্যমে তারা মুহূর্তের মধ্যেই প্রচুর গ্রাহক তৈরি করেছিল। বাজেটের মধ্যে দারুণ স্পেসিফিকেশন, বড় ব্যাটারি আর ভালো ক্যামেরা মিলিয়ে ভারতীয়দের কাছে শাওমি হয়ে উঠেছিল “ভ্যালু ফর মানি” ব্রান্ড। 2018 সালে কোম্পানির গ্লোবাল আয়ের 45%-ই ভারত থেকে আসে।

এরপর শুরু হয় পতন

তবে তাদের এই উত্থান বেশিদিন স্থায়ী হয়নি। সাম্প্রতিক এক রিপোর্ট বলছে, 2025 সালের দ্বিতীয় ভাগে এসে শাওমির স্মার্টফোন শিপমেন্ট আগের বছরে তুলনায় প্রায় 23.5% তলানিতে ঠেকেছে। এর ফলে তারা ভারতের শীর্ষ পাঁচ ব্রান্ডের তালিকাতেও নেই। তাদের জায়গায় এখন দখল করে নিয়েছে Vivo, Oppo, Realme ইত্যাদি রেঞ্জের প্রিমিয়াম ব্র্যান্ড, যারা বাজারে ধারাবাহিকভাবে নতুন ফোন নিয়ে আসছে।

তবে শুধুমাত্র বিক্রি কমা নয়, বরং শাওমির উপর নেমে এসেছে আরও বিভিন্ন রকম সমস্যা। প্রথমত, আয়কর দপ্তর ও ইডি তদন্তে 4700 কোটি টাকা ফান্ড আটকে গিয়েছে শাওমির। ফলে বিনিয়োগকারীদের চোখে এখন কোম্পানির ঝুঁকি অনেকটাই। সে কারণেই 2022 সাল থেকে একে একে শীর্ষকর্তা কোম্পানি ছেড়েছেন। দ্বিতীয়ত, প্রতিদ্বন্দ্বীরা যখন বিজ্ঞাপন আর ব্যান্ডিং-এ ঝড় তুলে দিচ্ছে, শাওমি সেই খরচ কমিয়েছে। এছাড়া আগে যেখানে নিয়মিত ভারতকেন্দ্রিক মডেল লঞ্চ করত তারা, এখন বছরে কয়েকটি ফোনেই সীমাবদ্ধ হয়ে পড়েছে।

আরও পড়ুনঃ ৪৮০৩ কোটি টাকা খরচ, দুবাইয়ে খুলছে বিশ্বের সবথেকে উঁচু হোটেল! এক রাত কাটাতে কত পড়বে?

এক কথায়, 2018 সাল থেকে যে ব্র্যান্ড ভারতের মোবাইল বাজারের প্রায় অর্ধেকটাই দখল করে রেখেছিল, আজ তাদের অবস্থান সেরকম নেই বললেই চলে। এর সবথেকে বড় কারণ বাজারের চাহিদা অনুযায়ী নিজেদেরকে বদলাতে না পারা। যেখানে Vivo, Oppo, Samsung, IQ ইত্যাদি ব্র্যান্ডগুলি নতুন নতুন মডেল নিয়ে গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করছে, সেখানে শাওমি অনেকটাই পিছিয়ে পড়েছে। এখন দেখার, আবারো শাওমি আগের জায়গা ফিরে যেতে পারে কিনা।

সঙ্গে থাকুন ➥