সৌভিক মুখার্জী, কলকাতা: এখন যদি বেঙ্গালুরু থেকে হায়দ্রাবাদ ট্রেনে যাত্রা করেন, তাহলে মোটামুটি 19 ঘন্টা সময় লাগবে। তবে কয়েক বছরের মধ্যেই সেই দীর্ঘ ভ্রমণ মাত্র 2 ঘন্টায় সম্ভব হবে। হ্যাঁ, একদম ঠিকই পড়েছেন। কারণ, এবার আসতে চলেছে বেঙ্গালুরু-হায়দ্রাবাদ হাই স্পিড রেল করিডর (High Speed Rail Corridor), যা মুম্বাই আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের আদলেই তৈরি হবে।
626 কিলোমিটার মাত্র 2 ঘন্টায়
রেল মন্ত্রকের আওতাধীন সংস্থা রাইটস লিমিটেড ইতিমধ্যেই এই করিডরের ফাইনাল সার্ভে ও অ্যালাইনমেন্টের কাজ শুরু করে দিয়েছে। জানা যাচ্ছে, এই রেল লাইনের মোট দৈর্ঘ্য হবে 626 কিলোমিটার যা এলিভেটেড করিডর হিসেবেই তৈরি হবে। এই প্রকল্পের প্রস্তাবিত রিপোর্ট তৈরি করে 2026 এর মার্চ মাসের মধ্যেই রেল বোর্ডকে জমা করতে হবে। এরপর কেন্দ্রীয় সরকার অনুমোদনের জন্য মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটিতে তা পাঠাবে।
ঘণ্টায় 320 কিলোমিটার গতি
জানা যাচ্ছে, এই করিডরে ট্রেন চলবে ডিজাইন স্পিডে 350 কিলোমিটার/ঘন্টা এবং অপারেটিং স্পিডে 380 কিলোমিটার/ঘন্টাতে। অর্থাৎ, এখন যেখানে প্রায় গোটা দিনরাত লেগে যাচ্ছে বেঙ্গালুরু থেকে হায়দ্রাবাদ পৌঁছতে, সেই যাত্রা মাত্র 2 ঘণ্টাতেই হবে। ফলে চাকরিজীবী থেকে ব্যবসায়ী বা ছাত্রছাত্রী, সাধারণ মানুষ, সবারই সময় এবং অর্থ অনেকটাই সাশ্রয় হবে।
উল্লেখ্য, দক্ষিণ মধ্য রেলওয়ে এই প্রকল্পের দায়িত্বে রয়েছে। সংস্থার চিফ PRO এ. শ্রীধর জানিয়েছেন, সবথেকে বড় সমস্যা জমি অধিগ্রহণ। এর জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির সহযোগিতার দরকার। ইতিমধ্যেই কর্ণাটকে এ বিষয়ে একটি বৈঠক হয়েছে। যেখানে অধিগ্রহণ সম্ভব হবে না, সেখানে অ্যালাইনমেন্টের পরিবর্তন করা হতে পারে।
আরও পড়ুনঃ মধ্যবিত্তদের ঝটকা দিয়ে ফের বাড়ল সোনা রুপোর দাম! আজকের রেট
এদিকে তেলেঙ্গানের মুখ্যমন্ত্রী এ. রেভন্ত রেড্ডি এই প্রকল্প দ্রুত শেষ করার সুপারিশ জানিয়েছেন। শুধু তাই নয়, তিনি হায়দ্রাবাদ-চেন্নাই এবং হায়দ্রাবাদ-বেঙ্গালুরু দুই করিডরের সার্ভেও দ্রুত শেষ করার উপরে নজরদারি চালাচ্ছেন। অন্যদিকে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দক্ষিণ ভারতের বড় শহরগুলিকে যুক্ত করতে হাই-স্পিড রেল প্রকল্পের প্রস্তুতি চলছে।