বিক্রম ব্যানার্জী, কলকাতা: আগেই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই মতো, আসন্ন নভেম্বরের ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের (India Vs South Africa) প্রথম টেস্ট গড়াবে, ক্রিকেটের নন্দনকানন ইডেন গার্ডেন্সে। সেই মতোই পুজোর আগে জোর কদমে চলছে প্রস্তুতি। এরই মাঝে, এবার ইন স্টেডিয়াম অ্যাডভারটাইজমেন্ট অর্থাৎ ইডেন স্টেডিয়ামের বিজ্ঞাপন স্বত্ব কিনে নিল ট্যালেন্ট অ্যান্ড বিয়ন্ড এন্টারটেনমেন্ট প্রাইভেট লিমিটেড।
কত টাকায় বিক্রি হল ইডেনের বিজ্ঞাপন স্বত্ব?
প্রথমেই বলে দিই, ইন স্টেডিয়াম অ্যাডভার্টাইজিং রাইট আসলে কোনও স্টেডিয়ামের বিজ্ঞাপন স্বত্ব। আদতে এটি একটি চুক্তি যার মাধ্যমে, স্টেডিয়ামের মধ্যে বিভিন্ন বিজ্ঞাপনের স্থান যেমন, বিলবোর্ড, ডিজিটাল স্ক্রিন সহ অন্যান্য স্থানে লোগো বা বিজ্ঞাপন ছাপানোর অধিকার দেওয়া হয়ে থাকে। এবার সেই একই নিয়মে, ইডেনের বিজ্ঞাপন স্বত্ব কিনে নিয়েছে ট্যালেন্ট অ্যান্ড বিয়ন্ড এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড সংস্থা।
ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের সোশ্যাল মিডিয়া পোস্ট মারফত খবর, 4.40 কোটি টাকার বিনিময়ে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট উপলক্ষ্যে ক্রিকেটের নন্দনকাননের বিজ্ঞাপন স্বত্ব কিনছে এই সংস্থা। ফলত, আগামী নভেম্বরে দুই পরিচিত দলের ম্যাচ চলাকালীন বিজ্ঞাপন হোক কিংবা ম্যাচের আগে এবং পরে ইডেন স্টেডিয়ামে বিজ্ঞাপন দিতে পারবে সংস্থাটি। CAB বলছে, আগামী 14 থেকে 18 নভেম্বরের মধ্যে বিজ্ঞাপন সম্পর্কিত চুক্তিটি সেরে ফেলবে ট্যালেন্ট অ্যান্ড বিয়ন্ড এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড।
অবশ্যই পড়ুন: ফের রক্ত ঝরল বালুচিস্তানে! ল্যান্ডমাইন বিস্ফোরণে নিহত ৫ পাকিস্তানি সেনা
প্রসঙ্গত, প্রথমে ঠিক হয়েছিল, 10-14 অক্টোবরের ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টেস্ট হবে ইডেনে। অন্যদিকে 14-18 নভেম্বর ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্ট হওয়ার কথা ছিল নয়া দিল্লিতে। তবে এই সময়ে রাজধানীতে দূষণের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। মূলত সে কারণেই ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে দিল্লির ম্যাচ (14-18 নভেম্বর) সরাসরি স্থানান্তরিত হয় ইডেনে। একইভাবে 10-14 অক্টোবরের ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ কলকাতার বদলে আয়োজিত হবে রাজধানীর অরুণ জেটলি স্টেডিয়ামে ।