প্রীতি পোদ্দার, কলকাতা: সম্প্রতি মেট্রোর নতুন একাধিক সম্প্রসারণের পর্ব মিটেছে। যার ফলে যাত্রীদের ভিড় যেন উপচে পড়েছে। এমনকি পুজো মরশুমে সেই ভিড় যেন আরও কয়েকগুণ বেড়ে গিয়েছে। আর সেই পরিসংখ্যান তুলে ধরল কলকাতা মেট্রো (Kolkata Metro)। এছাড়াও জানা গিয়েছে, ‘কলকাতা মেট্রো অ্যাপ’-এর মাধ্যমে টিকিট বুকিংয়ের আগ্রহ বেশ বাড়ছে যাত্রীদের মধ্যে। শুধু তাই নয় পুজোর প্রথম তিনদিন নাকি ‘আমার কলকাতা মেট্রো অ্যাপ’ ব্যবহার করে টিকিট বুক করেছেন ৪.০৩ লক্ষেরও বেশি যাত্রী।
প্রকাশ্যে এল সমীক্ষার রিপোর্ট
কলকাতা মেট্রোর কর্তৃপক্ষের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, এবার পঞ্চমীতেই ব্লু লাইনে সবথেকে বেশি রেকর্ড ভিড় দেখা গিয়েছিল যাত্রীদের।
- পঞ্চমীতে ব্লু লাইনে উঠেছে ৭.৪৩ লক্ষ যাত্রী
- গ্রিন লাইনের যাত্রী সংখ্যা ছিল ২.২১ লক্ষ
- অরেঞ্জ আর পার্পল লাইন মিলিয়ে ০.১৮ লক্ষ।
- অর্থাৎ সব মিলিয়ে মোট সংখ্যাটি ছিল ৯.৮২ লক্ষ।
ষষ্ঠীতে মেট্রো যাত্রীর পরিসংখ্যান
- পরেরদিন অর্থাৎ ষষ্ঠীর দিনে ব্লু লাইনে ৬.৪৬ লক্ষ
- গ্রিন লাইনে ১.৬৭ লক্ষ
- অরেঞ্জ ও পার্পল লাইনে ০.২ লক্ষ যাত্রী যাতায়াত করেছেন।
সপ্তমীতে মেট্রো যাত্রীর পরিসংখ্যান
- সপ্তমীতে ব্লু লাইনের যাত্রী সংখ্যা ছিল ৭.০২ লক্ষ
- গ্রিন লাইনে ছিল ১.৭৭ লক্ষ যাত্রী
- এবং অরেঞ্জ আর পার্পল লাইন মিলিয়ে ০.২৫ লক্ষ যাত্রী ছিল,
- ওইদিন সর্বমোট যাত্রী গিয়েছিল ৯.০৪ লক্ষ।
অষ্টমীতে মেট্রো যাত্রীর পরিসংখ্যান
- অষ্টমীতে ব্লু লাইনে ৬.৩৬ লক্ষ যাত্রী মেট্রোতে ভ্রমণ করেছিল।
- ১.৬৫ লক্ষেরও বেশি যাত্রী গ্রিন লাইনে যাতায়াত করেছেন।
- অরেঞ্জ আর পার্পল লাইন মিলিয়ে ০.২৫ লক্ষ যাত্রী ছিল
- ওইদিন সর্বমোট যাত্রী গিয়েছিল ৮.২৭ লক্ষ।
নবমীর মেট্রো যাত্রীর পরিসংখ্যান
- নবমীতে ব্লু লাইনে ৬.২৬ লক্ষ যাত্রী
- গ্রিন লাইনে যাত্রীর সংখ্যা ছিল ১.৬৯ লক্ষ
- অরেঞ্জ আর পার্পল লাইন মিলিয়ে ০.২১ লক্ষ যাত্রী ছিল
- ওইদিন সর্বমোট যাত্রী গিয়েছিল ৮.১৬ লক্ষ মেট্রোতে ভ্রমণ করেছিল।
অর্থাৎ পঞ্চমী থেকে নবমী পর্যন্ত, ৩৩.৫৩ লক্ষেরও বেশি যাত্রী ব্লু লাইনে ভ্রমণ করেছেন। এই সময়ের মধ্যে গ্রিন লাইন ৮.৯৯ লক্ষেরও বেশি যাত্রী পরিবহন করেছেন।
আরও পড়ুন: ৬ না ৭ অক্টোবর কবে কোজাগরী লক্ষ্মীপুজো? জেনে নিন কখন শুরু পূর্ণিমা তিথি
প্রসঙ্গত, কলকাতা মেট্রোর নতুন স্কিমের আওতায় ২৫,৭৬৮টিরও বেশি স্মার্ট কার্ড ইস্যু করা হয়েছে এবং ২,২৮,৪৯৩টি স্মার্ট কার্ডের মেয়াদ ১০ বছরের জন্য বাড়ানো হয়েছে। সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল নয়া নিয়মে এই স্মার্ট কার্ড ইস্যু করতে যাত্রীদের এখন ১০০ টাকা কমানো হয়েছে ,যা অত্যন্ত সাশ্রয়ের এবং এই ব্যবস্থা টিকিট বুকিং কাউন্টারে ভিড় কমাতেও সাহায্য করেছে। অন্যদিকে যাত্রীদের বুকিং কাউন্টারে ভিড় এড়াতে স্টেশনে পৌঁছানোর আগে Amar Kolkata METRO অ্যাপের মাধ্যমে টিকিট বুক করা হয়েছিল।