সহেলি মিত্র, কলকাতাঃ জোকা-এসপ্ল্যানেড মেট্রো পরিষেবা নিয়ে সামনে এল বিরাট আপডেট। জানা গিয়েছে, এবার খিদিরপুর থেকে ভিক্টোরিয়া পর্যন্ত কলকাতা মেট্রোর পার্পল লাইনের (জোকা-এসপ্ল্যানেড করিডোর) ডাউন লাইনের টানেলিংয়ের কাজ শুরু হল। শনিবার সন্ধ্যায় খিদিরপুরের সেন্ট থমাস স্কুল প্রাঙ্গণ থেকে টানেল বোরিং মেশিন (টিবিএম) দিব্যা চালু করার মাধ্যমে শুরু হয়েছে। আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই আর্টিকেলটির ওপর।
জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডর নিয়ে বিরাট আপডেট
এক রিপোর্ট অনুযায়ী, ৩৭ মিটার লম্বা, ২২ মিটার প্রস্থ এবং ১৭ মিটার গভীর লঞ্চিং শ্যাফ্টটি স্কুল প্রাঙ্গণের মধ্যেই নির্মিত হয়েছিল। মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার শুভ্রাংশু শেখর মিশ্র মেট্রো রেলওয়ে, রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) এবং সেন্ট থমাস স্কুলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে টানেল খনন কার্যক্রমের উদ্বোধন করেন। গত ১০ জুলাই, একই শ্যাফট থেকে প্রথম টিবিএম, দুর্গা চালু করার মাধ্যমে আপ লাইনের টানেল খননের কাজ শুরু হয়েছিল। এরপর প্রায় তিন মাস পর, দিব্যা এই অভিযানে যোগ দিল।
উভয় মেশিনই কিন্তু খিদিরপুর এবং পার্ক স্ট্রিটের মধ্যে ২.৬৫ কিলোমিটার দীর্ঘ অংশে জোড়া টানেল নির্মাণ করবে। যথাক্রমে ২০২৬ সালের ডিসেম্বর এবং ২০২৭ সালের মার্চের মধ্যে এর অগ্রগতি আশা করা হচ্ছে। প্রতিটি টিবিএম দৈর্ঘ্য ৯৫ মিটার, ওজন প্রায় ৬০০ টন। মেশিনগুলি চেন্নাইতে একত্রিত করা হয়েছিল। স্থানীয় ভূতাত্ত্বিক পরিস্থিতিতে নিরাপদ বোরিং নিশ্চিত করার জন্য এগুলি ইনফ্ল্যাটেবল সিল, প্রেসার ট্রান্সডিউসার, টেইল স্কিন গ্রীস (টিএসজি) লাইন এবং ব্যাকআপ টিএসজি পাম্প দিয়ে সজ্জিত।
কাজ শুরু করল ‘দিব্যা’
২৭৫ মিমি পুরু প্রিকাস্ট M50-গ্রেড কংক্রিট অংশ দিয়ে সারিবদ্ধ করার পর টানেলগুলির অভ্যন্তরীণ ব্যাস ৫.৮০ মিটার হবে। কর্মকর্তারা জানিয়েছেন, টিবিএমগুলি প্রতি মিনিটে ৮০ মিমি বেগে বোর করতে পারে। এই প্রসঙ্গে জিএম শুভ্রাংশু শেখর মিশ্র বলেন, “দুর্গা ইতিমধ্যেই ১৫০ মিটার অতিক্রম করেছে এবং দিব্যা সবেমাত্র কাজ শুরু করেছে। আমাদের নিশ্চিত করতে হবে যে আশেপাশের কোনও কাঠামো যাতে ক্ষতিগ্রস্ত না হয়, কারণ এই অ্যালাইনমেন্টটি বেশ কয়েকটি পুরাতন এবং স্মৃতিস্তম্ভযুক্ত ভবনের মধ্য দিয়ে যায়।”
একজন RVNL কর্মকর্তা আরও বলেন, “আমরা একটি ঘনবসতিপূর্ণ নগর অঞ্চলের মধ্য দিয়ে কাজ করছি, যা প্রতিদিনের চ্যালেঞ্জ তৈরি করে। তবে, সমস্ত সুরক্ষা ব্যবস্থা যথাযথভাবে তৈরি করা হয়েছে এবং টানেল খননের কাজ এগিয়ে চলছে পরিকল্পনা অনুযায়ী।” মেট্রো কর্মকর্তাদের মতে, ভিক্টোরিয়া স্টেশনের উপরের স্ল্যাবের নির্মাণ কাজ ৬৬ শতাংশ সম্পন্ন হয়েছে, যেখানে পার্ক স্ট্রিট স্টেশনে ডায়াফ্রাম প্রাচীরের কাজ ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে।