সৌভিক মুখার্জী, কলকাতা: গভীর সংকটের মুখে এয়ার ইন্ডিয়া (Air India) এয়ারলাইন্স। বাধ্য হয়ে এবার টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের কাছে তারা 10,000 কোটি টাকার আর্থিক সহায়তা চেয়ে বসল। মূলত এয়ার সিস্টেম ও পরিষেবা উন্নত করার জন্যই এই আর্থিক সহায়তা চাওয়া হয়েছে বলে খবর। তবে হঠাৎ করে এত সংকটের মুখে কেন পড়ল এয়ার ইন্ডিয়া?
এয়ার ইন্ডিয়ার সংকটের নেপথ্যে কী কারণ?
বলাবাহুল্য, জুন মাসে আহমেদাবাদে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট দুর্ঘটনায় 240 জনের বেশি যাত্রী নিহত হয়েছিল। এমনকি ভারত ও পাকিস্তানের মধ্যে সামরিক সংঘাতের কারণে মে মাসে পাকিস্তান ভারতীয় বিমান সংস্থাগুলির জন্য তাদের আকাশ সীমা সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়। আর এর জেরে এয়ার ইন্ডিয়ার প্রায় 4000 কোটি টাকা ক্ষতি হয়েছিল। তবে এখনও পর্যন্ত এ বিষয়ে এয়ার ইন্ডিয়া কোনও মন্তব্য করেনি।
এদিকে এয়ার ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাম্পবেল উইলসন সম্প্রতি বলেছেন, আহমেদাবাদে ফ্লাইট দুর্ঘটনায় প্রাথমিক তদন্ত অনুযায়ী জানা গিয়েছিল যে, বিমান সংস্থার কার্যক্রমে কোনওরকম ত্রুটি মেলেনি। এমনকি এভিয়েশন ইন্ডিয়া 2025 শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছেন, এয়ার ইন্ডিয়ার রক্ষণাবেক্ষণ ব্যবস্থাতে কোনওরকম ত্রুটি ছিল না যা পরিবর্তন করা প্রয়োজন।
আরও পড়ুনঃ অনিল আম্বানির রিলায়েন্স গ্রুপের বিরুদ্ধে ৪১,৯২১ কোটি টাকা জালিয়াতির অভিযোগ!
টাটা গ্রুপের থেকে আর্থিক সহায়তার দাবি এয়ার ইন্ডিয়া
ইন্ডিয়া টুডে’র রিপোর্ট অনুযায়ী, 2022 সালে টাটা গ্রুপ দ্বারা অধিগ্রহণের পর এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স আরও সুনাম অর্জন করেছে। কারণ, তারা পুরনো বিমানবহর আরও আধুনিকীকরণ করেছে এবং পরিষেবা উন্নত হয়েছে। বর্তমানে এয়ার ইন্ডিয়ার সঙ্গে টাটা গ্রুপের 74.9 শতাংশ শেয়ার রয়েছে। আর বাদবাকি অংশ রয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সাথে। রিপোর্ট অনুযায়ী, এয়ার ইন্ডিয়ার দাবিকৃত তহবিল মূলত তাদের নিরাপত্তা প্রকৌশল উন্নয়ন আর রক্ষণাবেক্ষণ সংস্কারে ব্যবহার করা হবে বলেই জানা গিয়েছে। পাশাপাশি কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে আর কেবিন আপগ্রেড করা হবে।












